Benefits

ছোলা বুটের উপকারিতা কি ও পুষ্টিগুণ । ১০ বিজ্ঞান সমর্থিত ছোলার উপকারিতা

আজকে আমরা জানবো ছোলা বুটের উপকারিতা কি কি ও ছোলা বুটের পুষ্টিগুণ সম্পর্কে । আজকে আপনাদের সাথে আলোচনা করবো ১০ টি বিজ্ঞান সমর্থিত ছোলার উপকারিতা বা ছোলা বুটের উপকারিতা তার সম্পর্কে ।

ছোলা, গারবাঞ্জো বিন নামেও পরিচিত, মধ্যপ্রাচ্যের দেশগুলিতে হাজার হাজার বছর ধরে ছোলার উৎপাদন এবং খাওয়া হচ্ছে । ছোলা বুটের স্বাদ এবং দানাদার টেক্সচার অন্যান্য অনেক খাবার এবং উপাদানের সাথে ভালোভাবে মিলে যায়।

ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ । ছোলার উপকারিতা

ছোলা বুটের উপকারিতা কি ও পুষ্টিগুণ । ১০ বিজ্ঞান সমর্থিত ছোলার উপকারিতা

ভিটামিন, খনিজ পদার্থ এবং ফাইবারের সমৃদ্ধ উৎস হিসেবে ছোলা বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা প্রদান করে থাকে, যেমন ওজন ব্যবস্থাপনায় সাহায্য করা, হজমের উন্নতি করা এবং আপনার রোগের ঝুঁকি কমানো।

আজকে ছোলার 10টি প্রমাণ ভিত্তিক স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন দেখে নেওয়া যাক ছোলা বুটের উপকারিতা কি ও পুষ্টিগুণ সম্পর্কে ।

ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ । ছোলার উপকারিতা

ছোলা বুটের ১০ টি উপকারিতা ও পুষ্টিগুণ আলোচনা করা হল ।

১) ছোলা বুট পুষ্টি দিয়ে প্যাক করা :

ছোলা বুট একটি চিত্তাকর্ষক পুষ্টি দিয়ে ভরা। ছোলা বুট একটি মাঝারি সংখ্যক ক্যালোরি ধারণ করে, প্রতি কাপ ছোলা বুট (164 গ্রাম) 269 ক্যালোরি প্রদান করে। এই ক্যালোরিগুলির প্রায় 67% আসে কার্বোহাইড্রেট থেকে, বাকিটা আসে প্রোটিন এবং চর্বি থেকে।

ছোলা বুটে বিভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজ থাকে , সেইসাথে একটি নির্দিষ্ট পরিমাণে ফাইবার এবং প্রোটিন সরবরাহ করে। ১ কাপ ছোলা বুটে (164-গ্রাম) আমরা পাই :

  1. ক্যালোরি : 269
  2. প্রোটিন : 14.5 গ্রাম
  3. চর্বি : 4 গ্রাম
  4. কার্বোহাইড্রেট : 45 গ্রাম
  5. ফাইবার : 12.5 গ্রাম
  6. ম্যাঙ্গানিজ : দৈনিক মূল্যের 74% (DV)
  7. ফোলেট (ভিটামিন B9) : DV এর 71%
  8. তামা : DV এর 64%
  9. আয়রন : DV এর 26%
  10. জিঙ্ক : DV এর 23%
  11. ফসফরাস : DV এর 22%
  12. ম্যাগনেসিয়াম : ডিভির 19%
  13. থায়ামিন : DV এর 16%
  14. ভিটামিন B6 : DV এর 13%
  15. সেলেনিয়াম : ডিভির 11%
  16. পটাসিয়াম : ডিভির 10%

ছোলা বুট খনিজ ম্যাঙ্গানিজ এবং বি ভিটামিন এর একটি ভালো উৎস।

সারসংক্ষেপ :

ছোলা বুটে পরিমিত পরিমাণে ক্যালোরি এবং বেশ কিছু ভিটামিন ও মিনারেল থাকে। এগুলি ফাইবার এবং প্রোটিনের একটি ভাল উৎস। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

২) ছোলা বুট খুদা কম বোধ করতে সাহায্য করে :

ছোলাতে থাকা প্রোটিন এবং ফাইবার আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে।

প্রোটিন এবং ফাইবার একসাথে হজমকে ধীর করতে কাজ করে, যা পূর্ণতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও, প্রোটিন আপনার শরীরে ক্ষুধা-হ্রাসকারী হরমোনের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

প্রকৃতপক্ষে, ছোলার বুটের মধ্যে প্রোটিন এবং ফাইবারের ভরাট প্রভাবগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্যালোরি গ্রহণ কমিয়ে দিতে পারে ।

একটি সমীক্ষা দেখা গেছে যে ১২ জন মহিলার মধ্যে ক্ষুধা এবং ক্যালোরি গ্রহণের তুলনা করেছে , যারা দুটি পৃথক খাবার খেয়েছে ।

একটি খাবারের আগে, তারা 1.25 কাপ (200 গ্রাম) ছোলা খেয়েছিল, তারপর অন্য খাবারের আগে 2 টুকরো সাদা রুটি খেয়েছিল। তারা ছোলা খাওয়ার পরে ক্ষুধা এবং ক্যালোরি গ্রহণে উল্লেখযোগ্য হ্রাস অনুভব করেছে, সাদা রুটি খাবারের তুলনায় ।

আরেকটি ছোট গবেষণায় দেখা গেছে যে যারা বিকেলের নাস্তায় ছোলা বুট খেয়েছিলেন তাদের ক্ষুধা 70% হ্রাস এবং 30% পূর্ণতা বৃদ্ধি পেয়েছে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলা বুট প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ, যা আপনাকে খুদা কম বোধ করতে সাহায্য করে এবং খাবারে আপনার ক্যালোরি গ্রহণ কমাতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

৩) ছোলা বুট আপনার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে :

ছোলা বুট তাদের ভরাট প্রভাবের কারণে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।

ছোলার মধ্যে থাকা প্রোটিন এবং ফাইবার আপনার ক্ষুধা কমাতে পারে, যা খাবারে আপনার ক্যালোরির পরিমাণ কমিয়ে দিতে পারে।

একটি সমীক্ষায় দেখা গেছে , যারা নিয়মিত ছোলা খেয়েছিলেন তাদের বডি তুলনায় কোমরের পরিধি কম ছিল । নিয়মিত ছোলা বুট খেলে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে।

সারসংক্ষেপ :

ছোলার ফাইবার এবং প্রোটিন সামগ্রী, এবং তাদের তুলনামূলকভাবে কম ক্যালোরি ঘনত্ব আছে যা আপনাকে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করতে পারে।

৪) ছোলার বুট উদ্ভিদ প্রোটিন সমৃদ্ধ :

ছোলা বুট হল উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি বড় উৎস, যা মাংস বা পশুজাত দ্রব্য খায় না এমন লোকেদের জন্য একটি চমৎকার খাবার হতে পারে ।

এক কাপ (164-গ্রাম) ছোলা বুট প্রায় 14.5 গ্রাম প্রোটিন সরবরাহ করে, যা কালো মটরশুটি এবং মসুর ডালের মতো অনুরূপ খাবারের প্রোটিন সামগ্রীর সাথে তুলনীয় ।

ছোলার বুটের মধ্যে থাকা প্রোটিন শরীরের পূর্ণতা বাড়াতে এবং আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে। প্রোটিন ওজন ব্যবস্থাপনা, হাড়ের স্বাস্থ্য, এবং পেশী শক্তির বৃদ্ধির জন্যও পরিচিত।

কিছু গবেষণায় বলা হয়েছে যে ছোলাতে থাকা প্রোটিনের গুণমান অনেক ভালো। কারণ ছোলাতে মেথিওনিন ছাড়া সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড থাকে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলা প্রোটিনের একটি চমৎকার উৎস, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং হাড়ের স্বাস্থ্য বাড়াতে পারে। যারা প্রাণীজ পণ্য খায় না তাদের জন্য এই ছোলার বুট একটি চমৎকার উৎস । ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

৫) ছোলা বুট কিছু দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করতে পারে :

ছোলা বুট বিভিন্ন দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। যেমনঃ

ছোলা বুট হৃদরোগের ঝুঁকি কমায় :

ছোলা হল ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো বিভিন্ন খনিজ পদার্থের একটি বড় উৎস, যা উচ্চ রক্তচাপ প্রতিরোধে সাহায্য করে হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

উপরন্তু, ছোলার দ্রবণীয় ফাইবার ট্রাইগ্লিসারাইড এবং এলডিএল (খারাপ) কোলেস্টেরল কমাতে দেখা গেছে, যার উচ্চ মাত্রা হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

26টি গবেষণার পর্যালোচনা অনুসারে ছোলা বুট খাওয়া LDL (খারাপ) কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

ছোলা বুট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে :

কিছু গবেষণা পরামর্শ দেয় যে নিয়মিত ছোলা খাওয়া আপনার নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

কারণ এই ছোলা বুট আপনার শরীরের বুটিরেটের উৎপাদনকে উন্নীত করতে পারে, একটি ফ্যাটি অ্যাসিড যা কোলন কোষে প্রদাহ কমাতে পারে, যা আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে ।

তদুপরি, ছোলা বুটে স্যাপোনিন থাকে, যা উদ্ভিদ যৌগ যা নির্দিষ্ট ক্যান্সারের বিকাশ প্রতিরোধে সহায়তা করতে পারে। টিউমার বৃদ্ধিতে বাধা দেওয়ার ক্ষেত্রে স্যাপোনিনগুলির ভূমিকা রয়েছে।

এছাড়াও ছোলা বিভিন্ন ভিটামিন এবং খনিজ সরবরাহ করে যা আপনার ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে, বি ভিটামিন সহ, যা স্তন এবং ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমায়। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

ছোলা বুট টাইপ 2 ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে :

ছোলা বুট তাদের রক্ত শর্করা-নিয়ন্ত্রক প্রভাবের কারণে ডায়াবেটিস প্রতিরোধ ও পরিচালনা করতে সাহায্য করতে পারে।

ছোলা বুটে থাকা ফাইবার এবং প্রোটিন খাওয়ার পরে আপনার রক্তে শর্করার মাত্রা খুব দ্রুত বাড়তে বাধা দেয়, যা ডায়াবেটিস ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ কারণ।

উপরন্তু, তাদের কম গ্লাইসেমিক ইনডেক্স (GI) তাদের ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত করে তোলে, কারণ তারা রক্তে শর্করার বৃদ্ধির সম্ভাবনা কমায়।

অবশেষে বলা যায় ছোলা বুট বেশ কয়েকটি পুষ্টির উৎস যা ম্যাগনেসিয়াম এবং বি ভিটামিন সহ আপনার টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলা হৃদরোগ, ক্যান্সার এবং টাইপ 2 ডায়াবেটিস সহ কিছু দীর্ঘস্থায়ী অসুস্থতা প্রতিরোধে সাহায্য করতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

৬) ছোলা বুট রক্তে শর্করার নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে :

ছোলার বুট বিভিন্ন উপায়ে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

প্রথমত, ছোলার বুটের একটি মোটামুটি কম গ্লাইসেমিক ইনডেক্স (GI), যা একটি খাবার খাওয়ার পরে আপনার রক্তে শর্করা কত দ্রুত বৃদ্ধি পায় তা চিহ্নিত করতে পারে । যেসব ডায়েটে অনেক কম জিআইযুক্ত খাবার রয়েছে তা রক্তে শর্করার ব্যবস্থাপনাকে উন্নীত করতে দেখা গেছে।

উপরন্তু, ছোলার ফাইবার এবং প্রোটিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

কারণ ফাইবার কার্বোহাইড্রেট শোষণকে ধীর করে দেয় যাতে স্পাইকের পরিবর্তে রক্তে শর্করার মাত্রা স্থিরভাবে বৃদ্ধি পায়। প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া আপনার রক্তে শর্করার মাত্রা বজায় রাখতেও সাহায্য করে থাকে।

একটি ছোট গবেষণায়, 1.25 কাপ (200 গ্রাম) ছোলা বুট খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা 36% পর্যন্ত বৃদ্ধি পায়, 2 টুকরো সাদা রুটি খাওয়ার তুলনায়।

একটি পুরানো, 12-সপ্তাহের সমীক্ষায় দেখা গেছে যে, 45 জন লোক যারা প্রতি সপ্তাহে চারদিন10.5-আউন্স (300-গ্রাম) ছোলা খেয়েছেন তাদের উপবাসে ইনসুলিনের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, যা রক্তে শর্করার নিয়ন্ত্রণের একটি গুরুত্বপূর্ণ কারণ ।

আরও বেশ কয়েকটি গবেষণায় ডায়াবেটিস এবং হৃদরোগ সহ বিভিন্ন রোগের ঝুঁকি হ্রাসের সাথে ছোলা খাওয়ার সম্পর্ক রয়েছে। তাই বলা যায় রক্তে শর্করার মাত্রা কমানোর জন্য ছোলা বুট খাওয়ার প্রয়জোনীয়তা অপরিসীম । ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলার জিআই কম এবং এটি ফাইবার এবং প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। ছোলা বুটের সমস্ত বৈশিষ্ট্য যা স্বাস্থ্যকর রক্তে শর্করার ব্যবস্থাপনাকে সমর্থন করে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

৭) ছোলা বুট খাদ্য সহজে হজম করতে পারে :

ছোলা বুট ফাইবারে পূর্ণ, যা হজমের স্বাস্থ্যের জন্য বেশ কিছু সুবিধা দেয়। ছোলাতে থাকা ফাইবার বেশিরভাগই দ্রবণীয়, অর্থাৎ এটি পানির সাথে মিশে আপনার পরিপাকতন্ত্রে জেলের মতো পদার্থ তৈরি করে।

দ্রবণীয় ফাইবার আপনার অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে এবং অস্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার অতিরিক্ত বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে। এটি কিছু হজমের অবস্থার ঝুঁকি হ্রাস করতে পারে, যেমন ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS) এবং কোলন ক্যান্সার (2 বিশ্বস্ত উত্স)।

একটি পর্যালোচনা অনুসারে, ছোলা বুট মলত্যাগের ফ্রিকোয়েন্সি, স্বাচ্ছন্দ্য এবং সামঞ্জস্যতা উন্নত করে হজমের স্বাস্থ্যকে সহায়তা করতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলার বুটে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা অন্ত্রের গতিবিধি সমর্থন করে এবং আপনার অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে সাহায্য করে যা আপনার হজমের উপকার করে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

৮) ছোলা বুট মস্তিষ্কের স্বাস্থ্য উন্নীত করতে পারে :

ছোলা বুট মস্তিষ্কের কার্যকারিতা এবং মানসিক স্বাস্থ্যকে সমর্থন করতে পারে। এর কারণ ছোলা বুট কোলিনের একটি দুর্দান্ত উৎস, যা মস্তিষ্কের কার্যকারিতায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিশেষ করে, নির্দিষ্ট নিউরোট্রান্সমিটার উৎপাদনের জন্য এই প্রয়োজনীয় পুষ্টির প্রয়োজন, যা আপনার শরীরের স্নায়ু কোষের জন্য রাসায়নিক বার্তাবাহক হিসেবে কাজ করে। যাইহোক, যদিও কোলিন শিশুদের জন্য অত্যাবশ্যক, প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যে এর ভূমিকা ভালভাবে গবেষণা করা হয়নি।

ছোলাতে ম্যাগনেসিয়ামের একটি হৃদয়গ্রাহী ডোজও রয়েছে, যা স্নায়ুর কার্যকারিতার জন্য একটি মূল খনিজ।

সারসংক্ষেপ :

ছোলা বুটে বেশ কিছু পুষ্টি সমৃদ্ধ যা মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে, যার মধ্যে রয়েছে কোলিন, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং জিঙ্ক।

৯) ছোলা বুট আয়রনের ঘাটতি প্রতিরোধে সাহায্য করতে পারে

ছোলা বুট আয়রনের একটি চমৎকার উৎস। আয়রন লোহিত রক্তকণিকার উৎপাদন, সেইসাথে শারীরিক বৃদ্ধি, মস্তিষ্কের বিকাশ, পেশী বিপাক এবং স্বাস্থ্যের অন্যান্য দিকগুলির সাথে জড়িত।

আপনি যদি এই মূল মাইক্রোনিউট্রিয়েন্টের পর্যাপ্ত পরিমাণ না পান তবে আপনার শরীরের স্বাস্থ্যকর লাল রক্তকণিকা তৈরির ক্ষমতা নষ্ট হতে পারে। পরবর্তীতে, এটি আয়রনের ঘাটতির দিকে নিয়ে যেতে পারে, এটি এমন একটি অবস্থা যা দুর্বলতা, ক্লান্তি এবং শ্বাসকষ্টের মতো লক্ষণগুলির দ্বারা চিহ্নিত করা হয়।

যেমন, ছোলা এমন লোকদের জন্য একটি দুর্দান্ত বিকল্প যারা আয়রনের ঘাটতির উচ্চ ঝুঁকিতে থাকতে পারে, যেমন নিরামিষাশী এবং নিরামিষাশীদের।

ছোলাতে কিছু ভিটামিন সিও রয়েছে, যা আপনার শরীরের আয়রন শোষণকে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলা আয়রনের একটি ভালো উৎস এবং আয়রনের অভাব থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

১০) ছোলা বুট সস্তা এবং আপনার নিয়মিত খাদ্য তালিকায় যোগ করা সহজ :

ছোলা বুট দামে সস্তা তাই এটি আপনার নিয়মিত খাদ্য তালিকায় যোগ করা সহজ।

ছোলা বুট আপনার ডায়েটে যোগ করা অবিশ্বাস্যভাবে সহজ। এগুলি সাশ্রয়ী মূল্যের এবং পাওয়া যায়। ছোলা উচ্চ প্রোটিন সামগ্রীর কারণে একটি চমৎকার বিকল্প।

এছাড়াও, ছোলা বুট বহুমুখী এবং সালাদ, স্যুপ বা স্যান্ডউইচের মতো বিভিন্ন খাবারে যোগ করা যেতে পারে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

সারসংক্ষেপ :

ছোলা বুট সস্তা এবং দারুণ স্বাদের। ছোলা বুট প্রচুর প্রোটিন সমৃদ্ধ খাবার। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

মুল সারসংক্ষেপ :

ছোলা বুট একটি পুষ্টিকর খাবার। এটি খুব স্বাস্থ্যকর, ভিটামিন, খনিজ, ফাইবার এবং প্রোটিন নিয়ে সমৃদ্ধ । এই বৈশিষ্ট্যগুলি ওজন ব্যবস্থাপনা, রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে যা আপনার হৃদরোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি হ্রাস করে। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

ছোলা বুট স্ন্যাক হিসাবে ভাজা বা সালাদে যোগ করার চেষ্টা করুন। ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন । ছোলা বুটের উপকারিতা কি ও ছোলা বুটের পুষ্টিগুণ বা ছোলার উপকারিতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page