Benefits

নিম পাতার উপকারিতা ও অপকারিতা

নিম পাতার উপকারিতা ও অপকারিতা অনেক । আমরা আজকে জানবো নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে । আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করবো নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ।

নিম একটি গাছ । নিম গাছের ছাল , পাতা ও বীজ ওষুধ তৈরিতে ব্যবহত হয় । নিম পাতা চোখের রোগ , রক্তাক্ত নাক , কুষ্ঠ রোগ , পেট খারাপ হওয়া , ত্বকের সমস্যা , জ্বর , ডায়বেটিস , মাড়ির রোগ ও লিভারের জন্য ব্যবহত হয় । নিম পাতা শুধু যে উপকার করে তা না , এর কিছু অপকারিতাও আছে ।

নিম পাতার উপকারিতা ও অপকারিতা

নিম পাতার উপকারিতা ও অপকারিতা neem

 

আজকে আমরা বিস্তারিত জানবো নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে । চলুন দেখে নেওয়া যাক নিম পাতার উপকারিতা ও অপকারিতা । প্রথমে আলোচনা করবো নিম পাতার উপকারিতা সম্পর্কে ।

নিম পাতার উপকারিতা :

১। নিম অ্যান্টি এজিং বৈশিষ্ট্যের জন্য সবচেয়ে বেশি পরিচিত । এর অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে নিম ক্ষতিকারক UV রশ্মি , দূষণ ও অন্যান্য পরিবেশগত কারণ থেকে ত্বককে রক্ষা করে । নিমের ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে এবং বজায় রাখে , বলি রেখাও কমায় ত্বকের । এটি আপনাকে ও আপনার ত্বককে পুনরুজ্জীবিত ও তরুণ দেখাবে ।

২। ছত্রাক ও ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসায় নিম পাতা ব্যবহার করা হয় । এগুলো চিকেন পক্সের পাশাপাশি আঁচিলের চিকিৎসার জন্য ও ব্যবহার করা হয় । নিম পাতার পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগালে বা নিম সিদ্ধ করা পানি দিয়ে আক্রান্ত ব্যক্তিকে গোসল করালে আক্রান্ত ব্যক্তি তাড়াতাড়ি সুস্থ হয়ে যায় ।

৩। নিমের পাতা আমাদের শরীরের হাড় মজবুত করতে সাহায্য করে । নিম পাতায় শক্তিশালী ক্যালসিয়াম ও খনিজ উপাদান আছে যা আমাদের শরীরের প্রতিটি হাড় মজবুত করতে অপরিহার্য ভূমিকা পালন করে ।

আপনি চাইলে নিমের পাতার তেল বানিয়ে নিতে পারেন । এই তেল বয়স্ক রোগীদের বাতের ব্যথা ও বয়সের সাথে সাথে আসা যেকোনো শক্ততা বা ব্যথা উপশম করতে পারে ।

৪। বাড়ির চারপাশের পোকামাকড় তাড়াতে নিম খুবই উপকারি । নিম পাতা পুড়িয়ে পোকামাকড় থেকে রক্ষা পেতে পারেন । এটি অত্যন্ত কার্যকর । মশা তাড়াতেও সাহায্য করে এই নিম পাতা ।

৫। নিম পাতা বিভিন্ন জীবাণুকে আপনার শরীরে আক্রমণ থেকে রক্ষা করে । নিয়মিত নিমপাতা বা নিম পাতার বড়ী খেলে ভালো ফল পাওয়া যাবে ।

নিম পাতা চিবানোর কারণে আমাদের মুখের লালায় একটি PH স্তর বজায় থাকে যা মুখের স্বাস্থ্যকে যেকোনো ধরনের ক্ষয় থেকে রক্ষা করে । এই কারণে নিম বিভিন্ন ধরনের টুথপেস্টে উপস্থিত একটি সক্রিয় উপাদান ।

৬। নিম চা জ্বর কমাতে ব্যাপকভাবে সাহায্য করে । বিশেষ করে ম্যালেরিয়া ।

৭। দাঁতের পরিচ্ছন্নতা ও যত্নের জন্য নিমের ডাল চিবানো একটি বহু প্রাচীন ঐতিহ্য । আগের যুগের মানুষেরা নিমের ডাল দিয়ে দাঁত ব্রাশ করতো । তবে বর্তমান যুগে নিম ভিত্তিক টুথপেস্ট পাওয়া যায় । যার অ্যান্টি ব্যাক্টেরিয়া , অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে দাঁতের সমস্ত ধরনের সংক্রমণ ও রোগকে দুরে রাখে ।

৮। নিম চুলের গুনমানকে শক্তিশালী করতে ও চুলের বৃদ্ধিতেও সাহায্য করে । চুলের কন্ডিশনার হিসেবেও নিমের পেস্ট ব্যবহার করা হয় ।

৯। নিমের পেস্ট ত্বকের ব্রণ কমাতে ও ব্রণের দাগ সাড়াতে সাহায্য করে । নিমের পেস্ট ত্বকের সূক্ষ্মতা , চুলকানি ও লালভাব দুর করে ।

নিম পাতার উপকারিতা ও অপকারিতা

নিম পাতার উপকারিতা ও নিম পাতার অপকারিতা

==========

==========

নিম পাতার অপকারিতা :

১। কিডনির ক্ষতি : ভেষজ ওষুধের ক্ষেত্রে বিষাক্ত রেনাল ইনজুরির প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে । তাই সতর্কতা অবলম্বন করা দরকারি ।

২। লিভারের সমস্যা : কারও যদি লিভারে সমস্যা থাকে , অনুগ্রহ করে নিম খাওয়ার আগে ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন ।

৩। গর্ভপাত : প্রাণী গবেষণায় নিমের নির্যাস গর্ভাবস্থায় প্রচরিত করতে পাওয়া গেছে । ইঁদুর ও বানর উভয়ের ক্ষেত্রেই কোন দৃশ্যমান পাশ্বপ্রতিক্রিয়া ছাড়াই গর্ভাবস্থায় অবসান ঘটাতে পারে । যারা গর্ভধারণের আশা করছেন তাদের জন্য নিম খাওয়ার প্রয়োজনীয়তা নেই । এই ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন ।

৪। অ্যালার্জির প্রতিক্রিয়া : যদিও নিম অ্যালার্জি ও ফুস্কুড়ি নিরাময়ের জন্য ব্যবহত হয় , তবে এর অত্যধিক ব্যাবহার অ্যালার্জির কারণ হতে পারে ।

আজকে আমরা জানলাম নিমের উপকারিতা ও অপকারীতে সম্পর্কে । কোন জিনিসের যেমন উপকারিতা আছে ঠিক তেমনি অপকারিতাও আছে ।

তাই আমাদের সবার এটা খেয়াল রাখা উচিত যে , প্রয়োজনের অতিরিক্ত কোন কিছু ব্যবহার করা ঠিক না ।

এতক্ষণ আমরা বিস্তারিতভাবে আলোচনা করলাম নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে । আলোচিত বিষয় গুলোই হলো উল্লেখযোগ্য নিম পাতার উপকারিতা ও অপকারিতা । এছাড়াও নিম পাতার উপকারিতা ও অপকারিতা বলে শেষ করা যাবেনা । ভবিষ্যতে আমরা নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আরও কিছু তথ্য যোগ করবো ।

অবশ্যই নিম পাতা ব্যাবহারের আগে নিম পাতার উপকারিতা ও অপকারিতা গুলো মাথায় রাখবেন । এছাড়াও নিম পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে কোন মতামত থাকলে আমাদেরকে জানাতে পারেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page