Beauty Tips

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন কিভাবে নিতে হয় ?

আজকে আমরা আলোচনা করবো এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন সম্পর্কে । চুলের যত্নে অ্যালোভেরা এবং লেবুর রস ব্যবহারে অনেক উপকার পাওয়া যায়।

প্রত্যেক নারীরা চায় যেনো তাদের মাথার চুল অনেক লম্বা, ঘন, কালো, সোজা, খুশকি মুক্ত, স্বাস্থ্য উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়। কিন্তু অনেক সময় দেখা যায় যে, যদি নারীরা তাদের মাথার চুলের যত্ন সঠিক ভাবে না নেয় এবং তারা ভিটামিন যুক্ত খাবার না খায় তখন তাদের চুলের অনেক ক্ষতি হতে পারে।

এছাড়াও অনেক কারনে আপনার চুলের ক্ষতি হতে পারে। যেমনঃ দুর্বল জীবনযাপন, সূর্যের অতিরিক্ত রশ্মি বা তাপ এবং নকল পণ্য ব্যবহার চুলের ক্ষতির কারন হয়।

আপনার স্বাস্থ্য উজ্জ্বল এবং প্রাণবন্ত মাথার চুল পেতে প্রাকৃতিকভাবে চুলের যত্ন নিতে পারেন। আপনার চুলের যত্নে অ্যালোভেরা এবং লেবুর রস ব্যবহার করতে পারেন।

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন নিয়ে বিস্তারিতভাবে আপনাদের আজ জানাবো ।

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন কিভাবে নিতে হয়

তাহলে চলুন জেনে নেই এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন সম্পর্কে।

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন কিভাবে নিতে হয়

প্রথমে আমরা জেনে নেই অ্যালোভেরা এবং লেবুর পুষ্টিগুণ সম্পর্কে যা ব্যবহারে আপনার চুলের জন্য বেশ উপকারি হবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা হল একটি প্রাকৃতিক পুষ্টিকর উপাদান। অ্যালোভেরা বা অ্যালোভেরা জেলের ব্যবহার আপনার চুলে পুষ্টি জোগাতে সাহায্য করবে।

এছাড়া অ্যালোভেরা বা অ্যালোভেরার জেলের ব্যবহার আপনার চুলকে খুশকি মুক্ত করতে, চুল পড়া বন্ধ করতে, চুল লম্বা বা বৃদ্ধি করতে, চুলকে ঘন করতে, চুলকে মজবুত করতে এবং চুলকে স্বাস্থ্য উজ্জ্বল করে তুলতে সাহায্য করে থাকে।

অ্যালোভেরাতে রয়েছে প্রাকৃতিক প্রোটিওলাইটিক এনজাইম। এটি ব্যবহারে আপনার চুলের উপর একটি আস্তর বা প্রতিরক্ষামূলক স্তর তৈরি হয় যা আপনার চুলকে পরিবেশগত ভাবে নিরাপদ রাখে এবং চুলকে ধারাবাহিকভাবে হাইড্রেটেড রাখতে সাহায্য করে থাকে।

লেবু

লেবু হল পুষ্টিগুণে ভরপূর একটি প্রাকৃতিক উপাদান। লেবু হল একটি ভিটামিন সি সমৃদ্ধ এবং উপকারি উদ্ভিদ যুক্ত বিশিষ্ট। লেবু পানি বা লেবুর রস পান করার ফলে আপনার শরীরের ওজন কমবে, হজমশক্তি বৃদ্ধি করবে এবং শরীরের ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।

লেবুর রস যেমন আপনার শরীরের জন্য উপকারি, তেমনি আবার আপনার চুলে লেবুর রস ব্যবহার করে অনেক উপকার পেতে পারেন।

চুলে লেবুর রস ব্যবহারের ফলে আপনার চুল পড়া বন্ধ হবে, মাথায় নতুন চুল গজাতে সাহায্য করবে, মাথার চুল বৃদ্ধি করতে সাহায্য করবে, মাথার খুশকি দূর করতে সাহায্য করবে এবং চুলকে মসৃন ও স্বাস্থ্য উজ্জ্বল করতে সাহায্য করবে।

অ্যালোভেরার জেল এবং লেবুর রস এক সাথে মিশিয়ে আপনার চুলে ব্যবহার করতে পারেন এতে বেশ উপকার পাওয়া যায়।

অ্যালোভেরা জেল এবং লেবুর রসের এই মিশ্রণটি আপনার চুলের জন্য আশীর্বাদ বয়ে আনবে। এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন নিতে গেলে এর সঠিক ব্যবহার জানতে হবে । তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেই এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন সম্পর্কে।

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন

অ্যালোভেরা জেল এবং লেবুর রস এক সাথে আপনার চুলে ব্যবহার করলে আপনার চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে। সাথে চুলকে মসৃন, লম্বা, ঘন, খুশকিমুক্ত এবং চুলকে উজ্জ্বল করতে সাহায্য করবে। তাহলে জেনে নেওয়া যাক আপনার চুলে কিভাবে অ্যালোভেরা জেল এবং লেবুর রস এক সাথে মিশিয়ে তা ব্যবহার করবেন।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস চুলে ব্যবহারে চুল সোজা করে

অ্যালোভেরার মধ্যে রয়েছে ভিটামিন, প্রোটিন এবং খনিজ সমৃদ্ধ উপাদান। এছাড়া অ্যালোভেরার মধ্যে আরো রয়েছে বিশেষ অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল।

যা ব্যবহারে আপনার চুলে পুষ্টি যোগায় এবং আপনার মাথার ত্বকের ক্ষতিকারক কোষগুলি মেরামত বা পরিস্কার করে মাথার ত্বককে সুস্থ্য রাখতে সাহায্য করে থাকে।

সেই সাথে বা একই সময়ে, লেবুর রস আপনার চুলে ব্যবহারে আপনার চুলের ফলিকলগুলিকে বন্ধ করে রাখতে পারে এবং চুলের বৃদ্ধি বাড়াতে সাহায্য করে থাকে।

আপনার চুলকে স্বাভাবিকভাবে সোজা করতে হলে অ্যালোভেরা জেল এবং লেবুর রসের মিশ্রণের মধ্যে ক্যাস্টর অয়েল যোগ করুন। এই মিশ্রণটি ব্যবহারে আপনার চুলকে শুধু সোজা করবে না বরং আপনার চুলকে মসৃন ও মজবুত করবে।

প্রয়োজনীয় উপাদান

  • ৩ চা চামচ অ্যালোভেরা জেল
  • ১ চা চামচ বা কয়েক ফোঁটা লেবুর রস
  • ২ ছোট চা চামচ বা কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল
  • ২ চা চামচ মধু

প্রস্তুত করার পদ্ধতি

প্রথমে আপনার মাথার চুল ভালো করে ধুয়ে তারপর শুকিয়ে নিন। আপনার মাথার চুল শুকিয়ে যাওয়ার পর, একটি বাটি বা পাত্র নিন এবং তাতে সব উপকরণ অ্যালোভেরা জেল, লেবুর রস, ক্যাস্টর অয়েল ও মধু এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে।

এরপর, এই মিশ্রণ পেস্টটি আপনার মাথার ত্বক থেকে শুরু করে পুরো মাথার চুলে ভালো ভাবে লাগাতে হবে। এই মিশ্রণ পেস্টটি মাথায় ও পুরো চুলে লাগানোর পর আলতো করে ম্যাসাজ করুন। এবং ৩ থেকে ৪ঘন্টা এই মিশ্রণটি মাথায় ও চুলে রেখে দিন।

তারপর ভালো কোন শেম্পু দিয়ে মাথা ও চুল ধুয়ে ফেলুন। এতে করে আপনার মাথার চুলকে সোজা হতে সাহায্য করবে এবং চুলকে উজ্জ্বল করে তোলবে।

এই মিশ্রণ পেস্টটি মাসে ৩ থেকে ৪ বার ব্যবহার করুন। এর চাইতে বেশি ব্যবহার করবেন না।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস চুলে ব্যবহার করে চুলের বৃদ্ধি বাড়ান

আপনার মাথার চুল লম্বা বা বৃদ্ধি করার জন্য অ্যালোভেরা জেল এবং লেবুর রস এক সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। আপনি যদি চান আপনার মাথার চুল দ্রুত লম্বা বা বৃদ্ধি করবেন তাহলে অ্যালোভেরা জেল এবং লেবুর রস এর সাথে নারকেল তেল মিশিয়ে নিয়ে ব্যবহার করতে পারেন।

কারণ নারিকেল তেল এর মধ্যে রয়েছে অনেক প্রাকৃতিক গুনাগুন এর পুষ্টিকর উপাদান। যা ব্যবহারে আপনার চুল লম্বা বা বৃদ্ধিতে সাহায্য করবে।

প্রয়োজনীয় উপাদান

  • ১ চা চামচ অ্যালোভেরা জেল
  • ১চা চামচ বা কয়েক ফোঁটা লেবুর রস
  • ২ চা চামচ নারকেল তেল

প্রস্তুত করার পদ্ধতি

প্রথমে একটি বাটি বা পাত্র নিন, এতে অ্যালোভেরা জেল, লেবুর রস এবং নারকেল তেল এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরী করুন। এরপর এই মিশ্রিত পেস্টটি ভালো করে আপনার মাথার চুলে লাগানোর পর আলতো করে মাথায় ম্যাসেজ করুন। এবং কয়েক ঘন্টা এই মিশ্রণটি মাথায় রেখে দিন।

এরপর ভালো শ্যাম্পু দিয়ে মাথা ও চুল ভালো করে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ পেস্টটি সপ্তাহে ১ বার আপনার চুলে ব্যবহার করুন।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস ব্যবহারে চুল ঘন ও নতুন চুল গজায়

অ্যালোভেরা জেল এবং লেবুর রসের ব্যবহার আপনার মাথার চুল ঘন করতে এবং সেই সাথে মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস এর সাথে বিশেষ পুষ্টিগুণে ভরপূর প্রাকৃতিক উপাদান সরিষা থেকে নেওয়া সরিষার তেল এক সাথে মিশ্রিত করে আপনার মাথা ও চুলে ব্যবহার করতে পারেন।

এটি ব্যবহারে অনেক উপকার পাওয়া যায়। তাই আপনার মাথার চুল ঘন ও নতুন চুল গজাতে ঘরোয়া উপায়ে প্রাকৃতিক উপাদান অ্যালোভেরা জেল, লেবুর রস সাথে ভেজাল মুক্ত সরিষার তেল এক সাথে মিশ্রিত করে তা ব্যবহার করতে পারেন।

প্রয়োজনীয় উপাদান

  • ২ চা চামচ অ্যালোভেরা জেল
  • ১ চা চামচ সরিষার তেল
  • ১ চা চামচ বা কয়েক ফোঁটা লেবুর রস

প্রস্তুত করার পদ্ধতি

সর্ব প্রথমে একটি বাটি বা পাত্র নিবেন। তারপর এতে অ্যালোভেরা জেল, লেবুর রস ও সরিষার তেল এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর, এই মিশ্রণ পেস্টটি আপনার মাথার ত্বককে ও চুলে ভালো ভাবে লাগাতে হবে।

এই মিশ্রণ পেস্টটি আপনার মাথায় লাগানোর পর আলতো করে ভালো ভাবে ম্যাসাজ করতে হবে। এবং পরে তা ৩ থেকে ৪ ঘন্টা এই মিশ্রণ পেস্টটি আপনার মাথায় রেখে দিতে হবে। এরপর ভালো শেম্পু দিয়ে মাথা ও চুল ভালো করে ধুয়ে ফেলতে হবে।

দেখবেন এই মিশ্রণ পেস্টটি ঠিকমত ব্যবহার করলে আপনার মাথার চুল ঘন হবে এবং সেই সাথে মাথায় নতুন চুল গজাতে সাহায্য করবে।
এই মিশ্রণ পেস্টটি মাসে ৩ থেকে ৪ বার ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস ব্যবহারে খুশকি দূর হয়

অ্যালোভেরা জেল এবং লেবুর রস ব্যবহার করে আপনি আপনার মাথার খুশকি দূর করতে পারেন। মাথায় খুশকি হওয়ার অনেক কারণ হতে পারে। যেমন , বাহিরের ধুলো-বালি, আবহাওয়া, চুলের ঠিকমত যত্ন না নেওয়া, মাথার চুলে ময়লা জমা, বাজারের নকল পণ্য মাথার চুলে ব্যবহার করা ইত্যাদি কারনে মাথায় খুশকি হতে পারে।

তাই আপনার মাথা থেকে খুশকি দূর করতে ঘরোয়া উপায়ে প্রাকৃতিক উপাদান অ্যালোভেরা জেল, লেবুর রস এবং সাথে পেঁয়াজের রস এক সাথে মিশ্রিত করে ব্যবহার করতে পারেন।

প্রয়োজনীয় উপাদান

  • ১ চা চামচ অ্যালোভেরা জেল
  • ১ চা চামচ পেঁয়াজের রস
  • ১ চা চামচ বা কয়েক ফোঁটা লেবুর রস

প্রস্তুত করার পদ্ধতি

প্রথমে একটি বাটি বা পাত্র নিতে হবে। তারপর এতে অ্যালোভেরা জেল, লেবুর রস ও পেঁয়াজের রস এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে।

এরপর, এই মিশ্রণ পেস্টটি আপনার মাথার ত্বককে ভালো করে লাগাতে হবে। এই মিশ্রণ পেস্টটি মাথায় লাগানোর পর আলতো করে ভালো ভাবে ম্যাসাজ করুন। এবং পরে তা ২ থেকে ৩ ঘন্টা এই মিশ্রণটি মাথায় রেখে দিন।

এরপর ভালো কোন শেম্পু দিয়ে মাথা ও চুল ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন এই মিশ্রণ পেস্টটি ঠিকমত ব্যবহারে আপনার মাথা ও চুল থেকে খুশকি দূর হবে।

এই মিশ্রণ পেস্টটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

তাহলে আমরা এতক্ষণ জানলাম এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন কিভাবে নিতে হয় এই সম্পর্কে । আমরা আশা করি আপনাদেরকে এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য প্রদান করতে পেরেছি ।

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন এই বিষয়ে আরও কোন নতুন তথ্য পেলে ভবিষ্যতে তা আমরা এই আর্টিকেলে যোগ করবো।

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page