কোন

সরিষার তেলে কোন এসিড থাকে ? সরিষার তেলে কি এসিড থাকে ?

আজকে আমরা জানবো সরিষার তেলে কোন এসিড থাকে বা সরিষার তেলে কি এসিড থাকে ? সরিষার তেলে কোন এসিড থাকে তা হয়তো আমরা অনেকে জানিনা । কিন্তু সরিষার তেলে কোন এসিড থাকে এটি জানা অতি জরুরী । কারণ এসিডের সাথে ঝুঁকির বিষয়টি বিদ্যমান । তাহলে চলুন জেনে নেওয়া যাক সরিষার তেলে কোন এসিড থাকে ?

সরিষার তেলে কোন এসিড থাকে ? সরিষার তেলে কি এসিড থাকে ?

সরিষার তেলে কোন এসিড থাকে ? সরিষার তেলে কি এসিড থাকে ?

সরিষার তেলের ব্যবহার গুরুতর ঝুঁকির কারণ হতে পারে কারণ এতে উচ্চ মাত্রার ইরোসিক অ্যাসিড ( erucic acid ) রয়েছে। সরিষার তেলে কি এসিড থাকে and সরিষার তেলে কি এসিড থাকে ? 

এই মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডটি বেশ কয়েকটি তেলে উপস্থিত থাকে। অল্প মাত্রায়, ইরোসিক অ্যাসিড ( erucic acid ) ব্যবহার নিরাপদ, কিন্তু উচ্চ মাত্রায় ইরোসিক অ্যাসিড ( erucic acid ) বিপজ্জনক হতে পারে।

বিভিন্ন প্রাণীদের উপর গবেষণা করে দেখা যায় যে, দীর্ঘ সময় ধরে, ইরোসিক অ্যাসিড ( erucic acid ) মায়োকার্ডিয়াল লিপিডোসিস নামক হৃদরোগের কারণ হতে পারে। সরিষার তেলে কি এসিড থাকে ?

কিন্তু মানুষ একই প্রভাব অনুভব করে কিনা তা স্পষ্টভাবে জানা যায়নি , তবে উচ্চ মাত্রার ইরোসিক অ্যাসিড কিছু নির্দিষ্ট গোষ্ঠীর জন্য ঝুঁকি তৈরি করতে পারে, বিশেষ করে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ ।

2016 সালে, এফডিএ একটি সতর্কতা জারি করেছিল যে সরিষার তেল উচ্চ ইরোসিক অ্যাসিড ( erucic acid ) সামগ্রীর কারণে রান্নায় ব্যবহার করা নিরাপদ নয়। এর মানে হল যে এফডিএ মার্কিন যুক্তরাষ্ট্রে রান্নার তেল হিসাবে সরিষার তেল ব্যবহার করার অনুমতি দেয় না।

আরও জানুন সরিষা বীজের তেল ব্যবহারের সুবিধা এবং ঝুঁকি :

সরিষার তেল মূলত সরিষা গাছের বীজ থেকে আসে। এটি মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা কার্ডিওভাসকুলার রোগের বিকাশের সম্ভাবনা হ্রাস করে থাকে। যাইহোক, সরিষার তেল দিয়ে রান্না করা মারাত্মক ঝুঁকির কারণ হতে পারে, বিশেষ করে শিশুদের জন্য। সরিষার তেলে কি এসিড থাকে ? 

মানুষ দীর্ঘদিন ধরে রান্নায় এবং বিকল্প ওষুধে সরিষার তেল ব্যবহার করে আসছে প্রাচীন কাল থেকে । এটি এশিয়ান, বিশেষ করে বাংলাদেশ এবং ভারতীয়দের রান্নায় ব্যবহার বেশি হয় ।

সরিষার তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যার অর্থ এটি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপকারী। এটিতে একটি যৌগও রয়েছে যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য আছে।

যাইহোক, বলা যায় সরিষার তেলের ব্যবহার বিতর্কিত, এবং সম্ভাব্য ঝুঁকি এতটাই বেশি যে খাদ্য ও ওষুধ প্রশাসন (FDA) রান্নায় এর ব্যবহার নিষিদ্ধ করেছে।

সরিষার তেলের কার্ডিওভাসকুলার সুবিধা :

সরিষার তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। গবেষকরা ধারাবাহিকভাবে গবেষণা করে দেখেছেন যে খাদ্যে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড অন্তর্ভুক্ত করলে তা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে পারে।

একটি পদ্ধতিগত পর্যালোচনায় দেখা গেছে যে যারা মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার গ্রহণ করে তাদের রক্তচাপ কম এবং শরীরের চর্বি কম ছিল অন্যদের তুলনায় যারা এই অ্যাসিডগুলির কম গ্রহণ করেন। শরীরের চর্বি এবং উচ্চ রক্তচাপের উচ্চ অনুপাত কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ায়।

সরিষার তেলে এই ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রা থাকলেও অ্যাভোকাডো এবং অলিভ অয়েলে বেশি থাকে।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই সম্ভাব্য সুবিধাগুলি কার্ডিওভাসকুলার ঝুঁকিকে প্রভাবিত করে এমন অন্যান্য কারণগুলির তুলনায় খুব কম হতে পারে। সরিষার তেল খাওয়া একটি বিস্তৃতভাবে অস্বাস্থ্যকর খাদ্য ।

সরিষার তেল প্রদাহ বিরোধী :

সরিষার তেলে একটি যৌগ রয়েছে যা প্রদাহ কমাতে বেশি কার্যকর হতে পারে।

একটি গবেষণায় বিশ্বস্ত সূত্রে পাওয়া গেছে যে সরিষার তেলের অ্যালিল আইসোথিওসায়ানেটের এই উপাদান এর প্রদাহবিরোধী ক্ষমতা রয়েছে। গবেষকরা কোষ সংস্কৃতিতে এই প্রভাবটি উল্লেখ করেছেন যে তারা আরও দেখেছেন ইঁদুরের মধ্যে প্রদাহ-বিরোধী প্রভাব অনেক কম ছিল।

প্রদাহ , স্বাস্থ্য সমস্যার বিস্তৃত একটি বৈশিষ্ট্য এবং এটি অনেক উপসর্গের কারণ হতে পারে। যদি সরিষার তেলের অ্যালিল আইসোথিওসায়ানেট প্রদাহ কমাতে পারে, তবে সরিষার তেল এই সমস্যাগুলির চিকিৎসায় সাহায্য করতে পারে। যাইহোক, ধারণাটিকে সমর্থন করার জন্য বর্তমানে খুব কম প্রমাণ রয়েছে।

সরিষার তেলের পুষ্টি উপাদান : সরিষার তেলে কোন এসিড থাকে ?

সরিষা ইউরোপের একটি উদ্ভিদ। সরিষার তেল প্রধানত মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড দ্বারা গঠিত । 100 গ্রাম সরিষার তেলে রয়েছে:

  • 59 গ্রাম মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সরিষার তেলে কোন এসিড থাকে ?
  • 21 গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সরিষার তেলে কোন এসিড থাকে ?
  • 11 গ্রাম স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সরিষার তেলে কি এসিড থাকে

সরিষার তেল কিভাবে ব্যবহার করে ?

রান্নায় খাঁটি সরিষার তেল ব্যবহার করা বা খাদ্যতালিকাগত পরিপূরক হিসাবে গ্রহণ করা কখনই নিরাপদ নয়। এটি খাওয়া বা পান করা এড়িয়ে চলাই ভালো।

সরিষার তেলের সাময়িক প্রয়োগ সরিষার তেলে কি এসিড থাকে ? 

সরিষার তেল ব্যবহারের সবচেয়ে নিরাপদ পদ্ধতি হল এটি হালকা করে ত্বকে লাগান।

যাদের স্কিনে সমস্যা আছে তারা এই তেল ব্যবহারে অ্যালার্জি হতে পারে। তাই সাবধানতা অবলম্বন করতে হবে।

উপসংহার সরিষার তেলে কোন এসিড থাকে ?

সরিষার তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এবং এর কিছু স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে। যাইহোক, ধারণাটিকে সমর্থন করার জন্য খুব কম সরাসরি বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া গেছে ।

সরিষার তেল মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে এবং FDA রান্নায় এর ব্যবহার নিষিদ্ধ করে।

ভবিষ্যতে, আরও গবেষণা আরও ভালভাবে সরিষার তেল ব্যবহারের নিরাপত্তা নির্ধারণ করতে পারে। ততক্ষণ পর্যন্ত আমাদের এই পণ্যটি এড়িয়ে চলাই ভালো।

আরও পড়ুন রাতারাতি ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন । সরিষার তেলে কি এসিড থাকে or সরিষার তেলে কি এসিড থাকে ? 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page