Benefits

কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা

আজকে আমরা জানবো কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা সম্পর্কে। কাজুবাদাম ও কাঠবাদাম খুবই উপকারী। কাঠ বাদাম এবং কাজুবাদাম এ রয়েছে খনিজ এবং প্রচুর পরিমাণে ভিটামিন। পুরা বিশ্বে কাঠবাদাম ও কাজু বাদামের প্রচুর ব্যবহার রয়েছে।

বাদামের উৎপত্তি পশ্চিম এশিয়া এবং ক্ষুদ্র এশীয় অঞ্চলে। বাদাম গাছগুলো সেই অঞ্চলে ব্রোঞ্জ যুগের প্রথম দিকে (৩০০০ খ্রিস্টপূর্বাব্দ) থেকে রয়েছে। এগুলি কাঁচা বা ভাজা খাওয়ার জন্য ব্যবহার করা যায় ।

বাদামে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, চর্বি, অ্যান্টিঅক্সিডেন্ট, যা মানুষের কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং মানুষকে দীর্ঘজীবী করতে সাহায্য করে।

কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা

তাহলে চলুন বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা সম্পর্কে।

কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা

সব বাদামে ক্যালসিয়াম সবচেয়ে বেশি থাকে যেমন কাজুবাদামেও রয়েছে। এছাড়াও বাদামে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম রয়েছে। বাদাম কোলেস্টেরল কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস থেকে রক্ষা করতে সাহায্য করে।

কাজুবাদাম আয়রন সমৃদ্ধ ও এতে ম্যাগনেসিয়াম বেশি ( অন্য বাদামের চেয়ে বেশি) রয়েছে। কাজু ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কাজুবাদাম হার্টকে সুস্থ রাখে এবং হাড়কে শক্তিশালী করে। কাজুবাদাম ত্বক এবং চুলের জন্যও ভালো।

কাজুবাদাম প্রোটিন এবং খনিজের একটি ভালো উৎস। কাজুবাদাম এ ১৫৭ পরিমান ক্যালোরি থাকে। কাজুতে ভিটামিন সি এবং বি রয়েছে, যার মধ্যে ৭ মাইক্রোগ্রাম (এমসিজি) ডিএফই ফোলেট রয়েছে। কাজুবাদামে আরও রয়েছে :

১) ৮.৫৬ গ্রাম (g) কার্বোহাইড্রেট

২) ফাইবার ০.৮ গ্রাম ৫

৩) ৫.২০ গ্রাম প্রোটিন

৪) মোট চর্বি ১৩ গ্রাম

৫) ১২ মিলিগ্রাম ক্যালসিয়াম

৬) ২ মিলিগ্রাম আয়রন

৭) ৮৫ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম

৮) ১৭০ মিলিগ্রাম ফসফরাস

৯) পটাসিয়াম১৮৮ মিলিগ্রাম

১০) ২ মিলিগ্রাম জিঙ্ক

কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা

কাঠবাদামে প্রচুর পরিমানে ভিটামিন, খনিজ, প্রোটিন এবং ফাইবার রয়েছে। কাজু ও কাঠবাদাম উভয় স্বাস্থ্যের জন্য খুব উপকারী। কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা নিচে দেওয়া হলো :-

স্বাস্থ্যকর কোষ গঠন করতে সাহায্য করে

কাজু ও কাঠ বাদামে রয়েছে চর্বি এবং প্রোটিন যা স্বাস্থ্যকর কোষ গঠন করতে সাহায্য করে । তাছাড়া এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট আপনার কোষগুলিকে অকাল বার্ধক্য থেকে রক্ষা করতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারের জন্য বাদাম খেতে পারেন।

হৃদরোগ থেকে রক্ষা করে

কাজু ও কাঠ বাদামে থাকা ভিটামিন ই আপনার হার্টকে ভালো রাখতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে যে কাজু ও কাঠ বাদামে ভিটামিন ই উচ্চ মাত্রায় রয়েছে, যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে । আপনার নাস্তায় এক মুঠো বাদাম রাখার চেষ্টা করুন। এতে আপনার হার্ট এর জন্য উপকার হবে।

কোলেস্টেরল ও ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে

প্রাকৃতিকভাবে আপনার কোলেস্টেরল কমানোর জন্য বাদাম অন্যতম সেরা খাবার। গবেষণায় দেখা গেছে যে বাদাম খাওয়া কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। বাদামে কোন কোলেস্টেরল থাকে না। কাজু ও কাঠবাদামে থাকা ভিটামিন ই একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা অক্সিডাইজেশন প্রক্রিয়া বন্ধ করতে সাহায্য করতে পারে যা কোলেস্টেরলকে ধমনীতে বাধা দেয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে

কিছু গবেষণায় দেখা যায় যে বাদামের প্রোটিন এবং চর্বি , রক্তে শর্করা এবং ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।ডায়াবেটিস রোগীদের প্রতিদিন কাজু খাওয়ার ফলে তাদের ইনসুলিনের মোট মাত্রা কমে যায়, এইভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

ত্বকের স্বাস্থ্য উন্নত করে

বাদাম ত্বককে কোমল রাখতে সাহায্য করার জন্য স্বাস্থ্যকর চর্বি সরবরাহ করে। এছাড়াও বাদাম আপনার শরীরকে ভিটামিন A এবং E সরবরাহ করে যা ত্বককে উজ্জ্বল করে। আপনি বাদামের তেল তৈরী করে একটি ছোট কাচের বোতলে রেখে ব্যবহার করতে পারেন। যা ত্বকের জন্য খুবই উপকারী।

চুলের স্বাস্থ্য উন্নত করে

বাদামের তেল চুলের জন্য খবুই উপকারী। এর স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড চুলকে শক্তিশালী করতে এবং সুন্দর গঠন যোগ করতে সাহায্য করে। যখন আপনি বাদামের তেল চুলে ব্যবহার করেন। তখন এর চর্বি আপনার চুলের মধ্যে শোষণ করে, প্রতিটি স্ট্র্যান্ডকে শক্তিশালী এবং চকচকে রাখে।

স্বাস্থ্যকর হাড় বজায় রাখতে সাহায্য করে

কাজু ও কাঠ বাদাম ক্যালসিয়াম সমৃদ্ধ যা স্বাস্থ্যকর হাড় বজায় রাখতে সাহায্য করে।

মস্তিষ্ক ভালো রাখে

বাদামের ভিটামিন ই উপাদান একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে, মস্তিষ্কের টিস্যুগুলিকে অ্যামাইলয়েড প্লেক দ্বারা আবৃত হওয়া থেকে রক্ষা করে, যা আলঝেইমার রোগের বিকাশের কারণ।

ভিটামিন ই আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে অবদান রাখে। এছাড়াও, আলঝেইমার রোগ নির্ণয়ের পরে পুনরুদ্ধারমূলক ব্যবস্থা গ্রহনের ক্ষেত্রে বাদামের ভালো ফলাফল রয়েছে।

আমাদের এই পোস্ট টিতে আপনাদেরকে কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা সম্পর্কে জানানো হলো। শুধু কাজু ও কাঠবাদাম না, সকল বাদামেই শরীরের জন্য খুব ভালো। আপনাদের দৈনিক পুষ্টির জন্য আপনাদের খাদ্য তালিকায় বাদাম রাখতে পারেন।

এতক্ষন আমরা জানলাম কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা সম্পর্কে। এই কাজুবাদাম ও কাঠবাদাম এর উপকারিতা গুলো মাথায় রেখে আপনারা আপনাদের সুবিধা ও প্রয়োজন অনুযায়ী কাজুবাদাম ও কাঠবাদাম ব্যবহার করবেন।

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page