Health Tips

৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা

আজকে আপনাদের সাথে আলোচনা করবো ৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা সম্পর্কে । আজকে ৫ মাসের শিশুদের জন্য বিশেষ খাদ্যের তালিকা তৈরী করবো।

প্রথমে যখন শিশুটিকে দুধ ছাড়ানো হয়, তখন থেকে একটি শিশুর জন্য কঠিন খাদ্য খাওয়ানোর ব্যবস্থা গ্রহন করতে হবে। যাতে করে শিশুটি তার শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিগুন জোগাতে পারে।

৫ মাসের শিশুর খাবার তালিকা এর মধ্যে বিশেষ ও প্রধান খাদ্য অন্তর্ভুক্ত করা উচিত। আপনি ৫ মাসের শিশুর স্বাস্থ্যের উন্নতির জন্য পুষ্টিকর খাদ্যের একটি লিস্ট রাখতে পারেন । যা আপনি নিয়মিত অনুসরণ করার মাধমে আপনার শিশুর দৈনিক খাদ্যের প্রতি সঠিকভাবে নজর রাখতে পারেন ।

৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা

৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাসের শিশুর খাবার তালিকা

শিশুরোগ বিশেষজ্ঞদের মতে, সুস্থ শিশুদেরকে পাঁচ থেকে ছয় মাসের মধ্যে তাদের জন্য পুষ্টিকর ও শক্ত খাবার খাওয়ানো শুরু করতে হবে। খাবারের তালিকায় শিশুদের জন্য সেরা খাবারের বৈচিত্র্য থাকতে হবে।

যা শিশুদের জন্য প্রয়োজনীয় পুষ্টি পেতে এবং বিভিন্ন স্বাদের খাবারের সাথে পরিচিত হতে সাহায্য করবে। যেহেতু শিশুদের ইমিউনি সিস্টেম এখনও বিকাশ করছে এবং তাদের সুস্থ্য শরীর বৃদ্ধির জন্য সঠিক পুষ্টির প্রয়োজন রয়েছে।

আপনার পাঁচ মাসের শিশুর শরীরের জন্য সেরা পুষ্টিকর ও বিশেষ খাবারের একটি তালিকা তৈরী করেছি যা আপনার অনেক উপকারে আসবে।

৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা

আপনার শিশুকে সঠিক পরিমাণে যে খাবার গুলো দেওয়া উচিত :

আপনার শিশুর ৫ মাসের শুরুতে শিশুটিকে কঠিন খাবার দেওয়ার উপযুক্ত সময়। প্রথমে আপনার শিশুটিকে অল্প অল্প করে খাবার দিন শিশুটি যতটুকু সে খেতে পারে এবং পরে আস্তে আস্তে খাবারের পরিমান বাড়াতে পারেন।

আবার জোর করে শিশুটিকে তার খাবারের অধিক পরিমানে খাবার খাওয়ানোর চেষ্টা করবেন না, তাহলে শিশুর শরীরের ক্ষতি হতে পারে। তাই শিশুকে পরিমানমত খাবার দিন।

শিশুকে খাবার খাওয়ানোর পদ্ধতি সঠিকভাবে পালন করা উচিত। কারন এটি অনেক গুরুত্ব পূর্ণ একটি বিষয়। পাঁচ মাসের শিশুর জন্য সেরা কিছু খাবার নিচে দেয়া হল ।

৫ মাসের শিশুর খাবার তালিকা । পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা

  • ডিম
  • কলা
  • আপেল
  • ব্রকলি
  • মিষ্টি আলু
  • দই
  • অ্যাভোকাডো
  • স্কোয়াশ
  • সবুজ মটরশুটি

শিশুর দৈনিক পুষ্টি যোগায় এমন কিছু ৫ মাসের শিশুর খাবার তালিকা নিচে দেওয়া হলো ।

ডিম

ডিম হলো একটি পুষ্টিকর খাদ্য। যা শিশুদের শরীরের জন্য বিশেষ প্রয়োজন। আপনার ৫ মাসের শিশুর খাবার তালিকা এর মধ্যে ডিম অবশ্যই রাখতে পারেন। ডিমে অনেক পুষ্টিগুন রয়েছে যা আপনার শিশুর শরীরের পুষ্টিগুণ যোগায় ও শিশুর শরীর বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

আপনার শিশুকে সেদ্ধ বা আধা সেদ্ধ ডিম খাওয়াতে পারেন। আপনার শিশুকে ডিম খাওয়ানোর আগে দেখে নিন এবং নিশ্চিত করুন যে সে অন্য কোনো ধরনের শক্ত খাবার খেতে পছন্দ করে কিনা বা স্বাচ্ছন্দ্য বোধ করে কিনা তা খেয়াল রাখতে হবে।

ফলমুল

ফলের মধ্যে অনেক পরিমান ভিটামিন রয়েছে। ফলগুলি ভিটামিনে ভরপুর থাকার কারনে আপনার ৫ মাসের শিশুর জন্য ফল ও ফলের রস খাওয়ার সঠিক বয়স।

প্রথমে , ফল যদি আপনার শিশু চিবিয়ে খেতে না পারে তাহলে ফলের রস নিয়ে তাকে দিতে পারেন। এতে তার খেতে সুবিধা হবে। চাইলে ফল গুলিকে ম্যাশ করেও দিতে পারেন।

আপনি শিশুকে কলা, কমলার রস, আঙুরের রস,ডালিমের রস, আপেল ম্যাশ করে এবং দেশীয় ফলের রসও ম্যাশ করে দিতে পারেন। কারন এইসব ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমানের ভিটামিন। যা আপনার শিশুর শরীর বৃদ্ধিতে সাহায্য করে থাকে।

চর্বিহীন প্রোটিন

৫ মাসের শিশুদেরও চর্বিহীন প্রোটিন এর প্রয়োজন রয়েছে এবং আপনাকে যত্ন সহকারে চর্বিহীন খাবার গুলো বেছে নেওয়ার প্রয়োজন রয়েছে। যেমন : মুরগির মাংস নরম ও রান্না করে এবং কাটাবিহীন মাছের টুকরো দেওয়া যেতে পারে।

তবে আপনি নিশ্চিত করুন যে মাংসের মধ্যে কোন প্রকার হাড় না থাকে। আপনার শিশুর ৫ মাস বয়স হওয়ার পরে চর্বিহীন খাদ্য খাওয়া শুরু করার পরামর্শ দেওয়া হয়।

শাকসবজি

মিষ্টি আলু,আলু, গাজর, পেঁপের মতো সবজি এবং লাল শাক, পুঁই শাক ও পালং শাক আপনার ৫ মাসের শিশুর জন্য অনেক উপকারী। এই শাকসবজি গুলো ভালো করে ধুয়ে তারপর রান্না করে আপনার শিশুকে খেতে দিতে পারেন।

আপনি নিশ্চিত করুন যে সবজিগুলি ভালোভাবে ম্যাশ করা হয়েছে কিনা এবং সেখানে কোনও প্রকার বা কোনো ধরণের বীজ বা এমন কিছু না থাকে, যা আপনার শিশুকে চিবানো বা গিলতে অসুবিধা সৃষ্টি করতে পারে।

আপনার শিশুকে কখনো কাঁচা শাকসবজি খেতে দেবেন না। এতে করে শিশুর শরীরের ক্ষতি হতে পারে। আপনার পাঁচ মাসের শিশুকে আঁশযুক্ত সবজি দেওয়া থেকে বিরত থাকুন।

সবসময় শিশুকে ভালো শাকসবজি খাওয়ানোর চেষ্টা করবেন। এতে আপনার শিশুটির সুস্বাস্থ্য বজায় থাকবে।

পাতলা খিচুড়ি

আপনার ৫মাসের শিশুর শরীরের বৃদ্ধির ক্ষেত্রে আরেকটি পুষ্টিকর খাবার হলো পাতলা খিচুড়ি। এই খিচুড়ি বিভিন্ন সবজি ও ডাল দিয়ে তৈরী করা যেতে পারে। যা আপনার শিশুর জন্য বেশ উপকারী। যেমন : ডালের মধ্যে মুগ ডাল, মুসর ডাল ও বুটের ডাল বেশ উপকারী শিশুদের জন্য।

আবার সবজির মধ্যে আলু, গাজর, মটরশুঁটি, ফুলকপি, ব্রকলি এছাড়াও অন্যান্য সবজি দিয়ে খিচুড়ি তৈরী করতে পারেন।এই পাতলা খিচুড়ি আপনার শিশুকে অল্প অল্প করে খাওয়ানোর চেষ্টা করবেন। আপনাকে ৫ মাসের শিশুর শরীর সুস্থ্য রাখতে ও শরীর বৃদ্ধির জন্য পুষ্টিকর পাতলা খিচুড়ির প্রয়োজন রয়েছে।

তাহলে আমরা এতক্ষণ জানলাম ৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা সম্পর্কে । এই ৫ মাসের শিশুর খাবার তালিকা বা পাঁচ মাস শিশুর পুষ্টিকর খাবার তালিকা যা আপনার শিশুর খাবার তালিকা তৈরি করতে আপনকে সাহায্য করবে।

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

You cannot copy content of this page