Health Tips

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন তা জানা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক জরুরী । আজকে আমরা জানবো একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন সে সম্পর্কে।

ক্যালোরি কি ?

ক্যালোরি হল একটি পরিমাপ, যা খাদ্য বা পানীয়তে কত শক্তি থাকে তা নির্ধারণ করে । আপনার প্রয়োজনীয় শক্তির পরিমাণ নির্ভর করবে ক্যালোরির উপর।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন ?

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন ?

আপনার শরীর সুস্থ ও সতেজ রাখতে একটি নির্দিষ্ট পরিমাণ ক্যালরি যুক্ত খাবার এর প্রয়োজন রয়েছে। আপনার ক্যালোরির চাহিদা নির্ধারণে অনেকগুলি কারণ রয়েছে। এই ক্ষেত্রে আপনার বয়স, ওজন, উচ্চতা এবং কার্যকলাপের স্তর এইসব গুলো একটি ভূমিকা পালন করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে খাদ্যতালিকাগত নির্দেশিকা অনুসারে, ২১ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ১৬০০ থেকে ৩০০০ ক্যালোরির মধ্যে খাদ্য খাওয়া উচিত।

এখন আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন সে সম্পর্কে । চলুন তাহলে দেখে নেওয়া যাকএকজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন :

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন ?

বয়স অনুসারে মহিলাদের জন্য দৈনিক কত ক্যালোরি প্রয়োজন তার একটি তালিকা নিচে দেওয়া হলো :

বয়স = ক্যালোরি (আবিষ্কৃত) – ক্যালোরি (মাঝারিভাবে সক্রিয়) – ক্যালোরি (সক্রিয়)

২০-২৫  = ২০০০ – ২২০০ – ২৪০০
২৬-৩০ =  ১৯০০ – ২০০০ – ২৪০০
৩১-৫০ =   ১৮০০ – ২২০০- ২২০০
৫১-৬০ =   ১৭০০ – ১৮০০ – ২২০০

৬১ এবং তার বেশি বয়স্ক মানুষের জন্য ক্যালোরি (আবিষ্কৃত) = ১৬০০, ক্যালোরি (মাঝারিভাবে সক্রিয়) = ১৮০০ এবং ক্যালোরি (সক্রিয়) = ২০০০

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন ?

বয়স অনুসারে পুরুষদের দৈনিক কত ক্যালোরি প্রয়োজন তার একটি তালিকা তৈরী করা হলো :

বয়স = ক্যালোরি (আবিষ্কৃত) – ক্যালোরি (মাঝারিভাবে সক্রিয়) – ক্যালোরি (সক্রিয়)

২০-২৫=  ২৪০০ – ২৮০০ – ৩০০০
২৬-৩৫= ২৫০০ – ২৬০০ – ৩০০০
৩৬-৪০= ২৫০০ – ২৬০০ – ২৮০০
৪১-৪৫=  ২২০০ – ২৬০০- ২৮০০
৪৬-৫৫= ২২০০- ২৪০০- ২৮০০
৫৬-৬০= ২৪০০- ২৪০০ – ২৬০০
৬১-৬৫= ২০০০ – ২৪০০ – ২৮০০
৬৬-৭৫= ২০০০ – ২২০০ – ২৬০০

৭৬ এবং তার বেশি বয়স্ক মানুষের জন্য ক্যালোরি (আবিষ্কৃত) = ২০০০, ক্যালোরি (মাঝারিভাবে সক্রিয়) = ২২০০ এবং ক্যালোরি (সক্রিয়) = ২৪০০ প্রয়োজন ।

প্রত্যেক মানুষের দৈনিক ক্যালোরির চাহিদা ভিন্ন । সাধারণভাবে, মহিলাদের তুলনায় পুরুষদের ক্যালোরি প্রয়োজন বেশি।

যাদের ডেস্ক জব আছে তাদের চেয়ে সক্রিয় লোকদের বেশি প্রয়োজন ক্যালরি। তাছাড়া বয়স্ক লোকদের তুলনায় অল্প বয়স্কদের ক্যালরি বেশি প্রয়োজন এবং যাদের বয়স বাড়ার সাথে সাথে বিপাক ক্রিয়া কমে যায়।

নিম্নের এই কারণগুলি আপনার ক্যালোরি গ্রহণকে প্রভাবিত করতে পারে :

  • উচ্চতা
  • ওজন
  • বয়স
  • কর্মকান্ডের পর্যায়.
  • হরমোন
  • ওষুধ

কিভাবে আপনার দৈনিক ক্যালোরি সমন্বয় করবেন

আপনার লক্ষ্য কী তার উপর নির্ভর করে এখানে কিছু স্বাস্থ্যকর উপায় রয়েছে, যা আপনি আপনার ওজন বাড়াতে বা ওজন কমাতে পারেন।

ওজন লাভ

যদি আপনার লক্ষ্য হয় ওজন বাড়ানো, তবে শুধু বেশি খাওয়ার দিকে মনোনিবেশ করবেন না। যদি আপনি এটি নিশ্চিত করতে চান যে আপনার একটি স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ুক ।

উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার যেমন উচ্চ প্রোটিনযুক্ত মাংস, গোটা শস্য এবং স্বাস্থ্যকর চর্বি বেছে যোগ করে নিন আপনার খাদ্য তালিকায় ।

আপনার আরও ঘন ঘন খাওয়া এবং প্রতিটি খাবারে অতিরিক্ত ক্যালোরি যোগ করার উপায়গুলি সন্ধান করা উচিত। যেমন : আপনার দই, ওটমিল, বাদাম বা বীজ যোগ করা উচিত।

আপনার খাদ্য তালিকায় তরল ক্যালোরি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না । দুধ, ক্রিম, ফলের রস, স্মুদি এবং উচ্চ-ক্যালোরি পুষ্টির মতো উচ্চ-ক্যালোরিযুক্ত পানীয় বেছে নিন।

ওজন কমাতে

আপনি যদি ওজন কমাতে চান , তাহলে আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য আপনি আপনার ক্যালোরিযুক্ত খাবার আমূল কমিয়ে দিতে পারেন।

তবে খেয়াল রাখবেন আপনি যদি দিনে ১৩০০ ক্যালোরির কম খান তবে সুস্থ থাকার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পাওয়া কঠিন। এজন্য আপনার উচিত ১৩০০ ক্যালোরির বেশী পরিমান খাবার খাওয়া উচিত।

যদি আপনি খুব কম ক্যালোরিযুক্ত খাবার খেয়ে থাকেন তবে এটি আপনার বিপাককে প্রভাবিত করতে পারে। আপনার শরীর সংরক্ষণ মোডে যেতে পারে, যার ফলে আপনার ক্যালোরিগুলিকে ধীর করে দিতে পারে । এতে ওজন হ্রাস করা কঠিন হয়ে যায় ।

আমাদের শরীর সতেজ রাখতে দৈনিক একটি নির্দিষ্ট পরিমাপে ক্যালরি যুক্ত খাবার গ্রহণ করতে হবে। ক্যালরি হলো খাদ্যের শক্তির একটি পরিমাপ।

আশা করি একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন আমাদের এই পোস্টটি পরে আপনি অনেক উপকৃত হয়েছেন । এইরকম আরও নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে যুক্ত থাকুন।

তাহলে আমরা এতক্ষণ জানলাম একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন এই সম্পর্কে । আশা করি আমরা আপনাদেরকে একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন এই সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য প্রদান করতে পেরেছি ।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক কত ক্যালরি প্রয়োজন তা জেনে আপনার প্রতিদিন কি পরিমান ক্যালরি যুক্ত খাবার খাওয়া প্রয়োজন সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।

আরও পড়ুন কাচা হলুদ এর উপকারিতা ও অপকারিতা

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page