Desserts Recipes

রসমালাই বানানোর রেসিপি বাংলা । সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি

আজকে আমরা জানবো রসমালাই বানানোর রেসিপি বাংলা ভাষায় বা সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি । আমাদের দেশে নানা রকমের মিষ্টি পাওয়া যায় । মিষ্টির দিক থেকে বিভিন্ন জেলার সুনাম আছে বেশ । তার মধ্যে রসমালাই অন্যতম ।

আমাদের দেশের দোকান গুলোতে ছোট বড় সাইজের রসমালাই পাওয়া যায় । রসমালাই দেখতে যেমন মনোরম , ঠিক খেতেও তেমন স্বাদের । গুঁড়ো দুধ বা ছানা কেটে বানানো হয় রসমালাই ।

অনেক তো দোকানের রসমালাই খাওয়া হলো । এবার না হয় বাসায় বানিয়ে নিন রসমালাই । আসুন আজকে দেখে নেওয়া যাক কীভাবে সহজে বাসায় বানিয়ে নিতে পারেন রসমালাই ও তার রেসিপি ।

রসমালাই বানানোর রেসিপি বাংলা বা ​সহজে রসমালাই তৈরির রেসিপি

চলুন দেখে নেই ঝটপট রসমালাই বানানোর রেসিপি বাংলা ভাষায় বা সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি ।

রসমালাই বানানোর রেসিপি বাংলা বা ​সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি :

উপকরণ :

ক ) ছানা বানানোর জন্য :

১। তরল দুধ ১.৫ কেজি রসমালাই বানানোর রেসিপি বাংলা or বাসায় রসমালাই তৈরির রেসিপি
২। ভিনেগার ১/২ কাপ রসমালাই বানানোর রেসিপি বাংলা and বাসায় রসমালাই তৈরির রেসিপি 

খ ) মালাই বানানোর জন্য :

১। দুধ ২ কেজি
২। চিনি ১ কাপ

গ ) সিরা বানানোর জন্য :

১। চিনি ১/২ কেজি
২। পানি ৭ – ৮ কাপ

রসমালাই বানানোর রেসিপি বাংলা বা ​সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি

প্রস্তূত  প্রণালী :

১। প্রথমে একটি পাত্রে ১.৫ কেজি দুধ দিয়ে জ্বাল দিয়ে নিবেন । দুধ বলক আসলে ভিনেগার দিয়ে নেড়ে দিবেন । দেখবেন দুধের ছানা জমতে শুরু করেছে ।

ভালোভাবে ছানা জমলে নামিয়ে ছানাগুলো ছেকে নিবেন । পাতলা কাপড়ে মুড়িয়ে রাখবেন , এতে ছানার পানি সব ঝরে যাবে ।

রসমালাই বানানোর রেসিপি বাংলা

রসমালাই বানানোর উপকরণ বাংলা বা সহজে রসমালাই তৈরির উপকরণ

২। এবার একটা পাত্রে ছানাগুলো নিয়ে নিবেন । হাত দিয়ে আলতো ভাবে ২ – ৩ মিনিট মথে নিবেন ছানাগুলো । ছানা মথার সময় খেয়াল রাখবেন যাতে বেশী মথা না হয়ে যায় । এতে ছানা থেকে তেল বের হয়ে আসবে ।

আর এর কারণে রসমালাই গুলো ভালো হবেনা । তাই , হালকা ভাবে ছানাগুলো মথে নিবেন । এবার ছানাগুলো হাতে নিয়ে রসমালাই আকারে শেপ দিয়ে নিবেন ।

৩। এবার একটি পাত্রে চুলায় দিয়ে দিন । এতে ৭ – ৮ কাপ পানি দিয়ে দিন । এবার এতে চিনি দিয়ে ভালোভাবে নেড়ে দিন । খেয়াল রাখবেন চিনির সিরা যাতে ঘন না হয় । এক বলক আসলে বানানো রসমালাই এর মিষ্টি গুলো সিরায় দিয়ে দিন ।

এবার পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন । ১০ – ১২ মিনিট পর্যন্ত রসমালাই এর মিষ্টিগুলো রান্না করে নিবেন । ১০ – ১২ মিনিট পর নামিয়ে নিবেন । এবার রস থেকে মিষ্টি গুলো তুলে একটি বাটিতে রেখে দিন ।

সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি

রসমালাই বানানোর রেসিপি বাংলা বা ​সহজে রসমালাই তৈরির রেসিপি 2

৪। এবার একটি পাত্রে ২ কেজি দুধ দিয়ে দিন । মিডিয়াম আঁচে দুধ গুলো জ্বাল করতে থাকুন । খেয়াল রাখবেন দুধ জ্বাল করার সময় ঘন ঘন নাড়তে থাকবেন । নইলে পাত্রের তলায় দুধ লেগে পুড়ে যাবার সম্ভাবনা আছে । দুধ কমে ৮০০ – ৯০০ গ্রাম হলে এবার চিনি দিয়ে ভালোভাবে নেড়ে দিন ।

এবার বানানো মিষ্টি গুলো দুধে দিয়ে হালকা ভাবে নেড়ে দিন । ঢাকনা দিয়ে ১০ – ১২ মিনিট জ্বাল দিয়ে নিন । ১০ -১২ মিনিট পর নামিয়ে নিন । এভাবে ৪ – ৫ ঘণ্টা রসমালাই রেখে দিবেন । ৪ – ৫ ঘণ্টা পর রসমালাই পরিবেশন করবেন । এতে রসমালাই এর মধ্যে মালাই ভালোভাবে ঢুকে যাবে ।

ব্যাস হয়ে গেলো ঝটপট রসমালাই তৈরী । এটি হলো অতি সহজ ঝটপট রসমালাই বানানোর রেসিপি বাংলা ভাষায় বা সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি ।

রসমালাই বানানোর রেসিপি বাংলা বা সহজে বাসায় রসমালাই তৈরির রেসিপি

রসমালাই বানানোর প্রস্তুতপ্রণালী পরিবেশন রসমালাই তৈরি ও পরিবেশন

তৈরী রসমালাই পরিবেশন :

রসমালাই ঠাণ্ডা ঠাণ্ডা খেতে মজা । কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে খেতে পারেন । একটি বাটিতে রসমালাই নিয়ে তার উপর পেস্তা বাদাম ছড়িয়ে দিয়ে সাজিয়ে দিতে পারেন ।

নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

You cannot copy content of this page