Desserts Recipes

মিষ্টি দই তৈরির রেসিপি । দই বানানোর সহজ রেসিপি । সনাতন চুলায় ওভেনে তৈরি

আজকে আমরা জানবো সহজে মিষ্টি দই তৈরির রেসিপি বা দই বানানোর সহজ রেসিপি সম্পর্কে । সনাতন পদ্ধতিতে , চুলায় বা ওভেনে কিভাবে সহজে মিষ্টি দই বানানো যায় তা আলোচনা করবো ।

দই খেতে সবারই কম বেশি ভাললাগে । আর সেটা যদি হয় মিষ্টি দই তাহলে তো কথাই নেই । আমাদের দেশে মিষ্টি দই খুবই জনপ্রিয় । বিশেষ করে বগুড়ার মিষ্টি দই ।

মিষ্টি দই তৈরির রেসিপি । দই বানানোর সহজ রেসিপি ।

দইয়ের নাম শুনলেই সবার আগে বগুড়ার মিষ্টি দইয়ের কথা মাথায় আসে । বগুড়ার মিষ্টি দই সাড়া দেশে পাওয়া যায় । আপনি চাইলে বাসায়ও বানিয়ে নিতে পারেন মিষ্টি দই ।

আসুন দেখে নেওয়া যাক সহজে মিষ্টি দই তৈরির রেসিপি বা দই বানানোর সহজ রেসিপি সম্পর্কে । কীভাবে তৈরি করবেন মিষ্টি দই তার রেসিপি আলোচনা করা হলো ।

মিষ্টি দই তৈরির রেসিপি ও উপকরণ :

১। তরল দুধ দেড় কেজি মিষ্টি দই তৈরির রেসিপি । দই বানানোর সহজ রেসিপি
২। চিনি দেড় কাপ মিষ্টি দই তৈরির রেসিপি । দই বানানোর সহজ রেসিপি
৩। দইয়ের বীজ ১/২ কাপ সনাতন পদ্ধতিতে দই তৈরির রেসিপি বা সনাতন পদ্ধতিতে দই বানানোর রেসিপি
৪। মাটির পাত্র ১ টি ওভেনে দই তৈরির রেসিপি । ওভেনে দই বানানোর সহজ রেসিপি
৫। এলুমিনিয়াম ফয়েল ( মাটির পাত্র ঢাকার জন্য ) চুলায় দই তৈরির রেসিপি । চুলায় দই বানানোর সহজ রেসিপি

দই বানানোর সহজ রেসিপি ও  প্রস্তূত প্রণালী :

১। একটি পাত্র চুলায় বসিয়ে তাতে চিনি দিয়ে দিন । এবার চুলা মিডিয়াম আঁচে রেখে চিনিটা নাড়তে থাকুন । চিনি যখন গলে লাল হয়ে যাবে এতে ১ কাপ দুধ মিক্স করে নিন । ভালোভাবে নেড়ে দুধ আর চিনির ক্যারামেল মিক্স করে নিন ।

সনাতন পদ্ধতিতে মিষ্টি দই তৈরির রেসিপি । সনাতন পদ্ধতিতে মিষ্টি দই বানানোর সহজ রেসিপি

চিনির ক্যারামেলে দুধ মিক্স করার পর খেয়াল করবেন চিনি দলা দলা হয়ে গেছে । চিন্তার কারণ নেই । চুলায় রেখে কিছুক্ষণ নাড়লেই চিনি গলে যাবে ।

২। এবার একটি পাত্রে দুধ দিয়ে জ্বাল করে ১ লিটার করে নিবো । দুধ যত ঘন হবে দই ততো ভালোভাবে জমবে । দুধ ঘন হয়ে এলে এতে চিনি ও চিনির যে ক্যারামেল আছে সেটা মিক্স করে নিন । এবার নামিয়ে মোটামুটি ঠাণ্ডা করে নিন ।

==============

==============

৩। দইয়ের বীজ একটি পাতলা ছাঁকনিতে দিয়ে পানি ঝড়িয়ে নিন । এবার বীজগুলো একটি বোলে নিয়ে বীজ গুলো একটা চামচের সাহায্যে নেড়ে স্মুথ করে নিন ।

এবার অল্প অল্প করে দুধ মিক্স করুন দইয়ের বীজের সাথে । ভালোভাবে মিক্স করা হয়ে গেলে মাটির একটা পাত্রে ঢেলে নিন দুধগুলো । এলুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দিন ভালোভাবে ।

৪। ওভেনে চুলায় বা সনাতন পদ্ধতিতে মিষ্টি দই তৈরির রেসিপি । দই বানানোর সহজ রেসিপি

আপনি অতি সহজে বাসায় ওভেনে , চুলায় বা সনাতন পদ্ধতিতে দই বানাতে পারবেন । তা স্টেপ বাই স্টেপ আলোচনা করা ।

3 চুলায় মিষ্টি দই তৈরির রেসিপি । চুলায় মিষ্টি দই বানানোর সহজ রেসিপি

সনাতন পদ্ধতিতে মিষ্টি দই তৈরির রেসিপি । সনাতন পদ্ধতিতে মিষ্টি দই বানানোর সহজ রেসিপি

ওভেনে চুলায় বা সনাতন পদ্ধতিতে দই বানাতে পারবেন । তবে সবচেয়ে বেস্ট হচ্ছে সনাতন পদ্ধতি । সনাতন পদ্ধতিতে সময় একটু বেশি লাগে । চুলায় ও ওভেনে সময় কম লাগে ।

সনাতন পদ্ধতিতে দই এর পাত্র মোটা তোয়ালে দিয়ে ভালোভাবে মুড়িয়ে নিন । আলমারিতে বা চুলার পাশে গরম জায়গায় রাখবেন পাত্রটি । ৮ – ৯ ঘণ্টা সময় লাগবে এই পদ্ধতিতে দই জমতে ।

চুলায় মিষ্টি দই তৈরির রেসিপি । চুলায় মিষ্টি দই বানানোর সহজ রেসিপি

চুলায় যদি দই বসান তাহলে একটা স্টিলের পাত্র নিয়ে তাতে দইয়ের মিশ্রন ঢেলে দিন । এবার ফয়েল পেপার দিয়ে ভালোভাবে ঢেকে দিন ।

একটি বড় পাত্র নিয়ে তাতে মোটা তোয়ালে দিয়ে মাঝে দইয়ের পাত্র দিয়ে চারপাশ থেকে তোয়ালে মুড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন । ২ – ৩ ঘণ্টায় দই জমে রেডি হয়ে যাবে ।

ওভেনে মিষ্টি দই তৈরির রেসিপি । ওভেনে মিষ্টি দই বানানোর সহজ রেসিপি

আর যদি ওভেনে দই বসাতে চান তাহলে , একটি পাত্রে দইয়ের মিশ্রন নিয়ে ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন । এবার ৪০ ডিগ্রী – ৫০ ডিগ্রী সেলসিয়াসে দই বসিয়ে দিন ।

২ ঘণ্টায় আপনার দই রেডি হয়ে যাবে । তো আপনারা চাইলেই যেকোনো ভাবে দই বসাতে পারেন । দেখলেন তো খুব সহজে দই বানানো যায় । চুলা ও ওভেন থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিবেন ।

মিষ্টি দই পরিবেশন :

4 ওভেনে মিষ্টি দই তৈরির রেসিপি । ওভেনে মিষ্টি দই বানানোর সহজ রেসিপি

দই ঠাণ্ডা ঠাণ্ডা করে খেতে মজা বেশী । দই বাটিতে ঢেলে এর উপরে বিভিন্ন ফল ছোট ছোট করে কেটে ছিটিয়ে দিয়ে বা বাদাম কুঁচি কুঁচি করে সাজিয়ে পরিবেশন করতে পারেন । এতে খেতে সুস্বাদু , মজাদার ও পুষ্টিকর হবে। তাছাড়া দই দিয়ে মিষ্টিও খেতে পারেন ।

এটি হলো অতি সহজ মিষ্টি দই তৈরির রেসিপি বা দই বানানোর সহজ রেসিপি । এভাবেই আপনি খুব সহজে ঘরে সনাতন পদ্ধতিতে , চুলায় বা ওভেনে তৈরি করে নিতে পারেন সুস্বাদু ও মজাদার মিষ্টি দই ।

নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page