জেনে নিন

মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে

আজকে আমরা জানবো মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে সে সম্পর্কে। মুড়ি সাধারণ খাবার হলেও এটি সুস্বাদু এবং এর কুড়কুড়ে স্বাদ মুখে জল আনে। আমাদের দেশে ভাজা রাইস মুড়ি, কুরমুড়া, পাফড রাইস বা পার্চড রাইস নামেও পরিচিত। এটি উপমহাদেশে একটি নিয়মিত স্ন্যাকিং বিকল্প। তাছাড়া এগুলো পকেট-বান্ধব স্ন্যাকস।

মুড়ি প্রোটিন, খাদ্যতালিকাগত ফাইবার এবং থায়ামিন (ভিটামিন বি ১) এর একটি চমৎকার উৎস। সুস্থ জীবনযাপনের জন্য মুড়ির উপকারিতা উপেক্ষা করতে পারবেন না। আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় এই সুস্বাদু খাবারটি রাখতে পারেন।

মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে

তাহলে চলুন বিস্তারিত দেখে নেওয়া যাক মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে ।

মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে

প্রথমে আমরা জানবো মুড়িতে কত ক্যালরি আছে ।

মুড়িতে কত ক্যালরি আছে

মুড়ি খাওয়ার আগে, আপনি জানতে চাইতে পারেন মুড়িতে কত ক্যালরি আছে? মুড়ির একটি পরিবেশনে (১৪ গ্রাম) মোট ক্যালোরির সংখ্যা ৫৬। মুড়িতে বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে যেমন ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, নিয়াসিন, ন্যাট্রিয়াম, ক্যালিয়াম, থায়ামিন, রিবোফ্লাভিন, আয়রন এবং ভিটামিন ডি এবং বি৬।

মুড়ির ক্যালোরি ওজন কমাতে সাহায্য করে

মুড়ি ওজন কমানোর জন্য চমৎকার কাজ করে। এটি জটিল কার্বোহাইড্রেট সমৃদ্ধ এবং চর্বি কমাতে সাহায্য করতে পারে। এতে ক্যালোরি ও চর্বি কম এবং কোলেস্টেরলের পরিমাণ একদম শূন্য। এটি হজমে সাহায্য করে এবং বিপাক ক্রিয়াকে উন্নত করতে পারে। মুড়ি ওজন কমাতে সাহায্য করার পাশাপাশি আপনার অন্ত্রকে সুস্থ রাখে।

এটি মলের মধ্যে শ্লেষ্মা এবং ফোলাভাব হ্রাস করে এবং কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি এবং অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা প্রতিরোধ করে হজমশক্তি বাড়ায়।

মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে

এখন আমরা বিস্তারিত জানবো মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে ।

এক পরিবেশনে (১৪ গ্রাম) মুড়িতে পুষ্টিগুণ রয়েছে :

১) কার্বোহাইড্রেট = ১৩ গ্রাম

২) প্রোটিন = ০.৯ গ্রাম

৩) খাদ্যতালিকাগত ফাইবার = ০.২ গ্রাম

৪) ফ্যাট = 0.১ গ্রাম

৫) সোডিয়াম = 0.৭ মিলিগ্রাম

৬) পটাসিয়াম = ১৬ মিলিগ্রাম

৭) মোট ক্যালোরি = ৫৬

তাছাড়াও মুড়িতে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ক্যালিয়াম, নেট্রিয়াম, আয়রন, নিয়াসিন, রিবোফ্লাভিন, থায়ামিন, ভিটামিন ডি এবং বি-৬ এবং ভিটামিন ডি এর মতো বেশ কিছু খনিজ রয়েছে যা হাড়কে শক্তিশালী করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তাহলে আমরা এতক্ষণ আমরা জানলাম মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে সে সম্পর্কে । আশা করি আমরা আপনাদেরকে মুড়িতে কত ক্যালরি আছে ও মুড়িতে কি কি পুষ্টি উপাদান আছে এই সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য প্রদান করতে পেরেছি ।

এইরকম আরও আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page