Benefits

ডুমুর ফল এর উপকারিতা কি । ডুমুর ফল খাওয়ার উপকারিতা

ডুমুর ফল এর উপকারিতা অনেক যা বলে শেষ করা যায় না । আজকে আমরা জানবো ডুমুর ফল এর উপকারিতা কি বা ডুমুর ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে ।

ডুমুর ফলের অনেক গুলো উপকারিতা রয়েছে , যার মধ্যে হজম এবং হৃদরোগের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রনে সহায়তা করে ।

ডুমুর ফলের মিষ্টি স্বাদ , নরম এবং চিবানো টেক্সচার রয়েছে এবং এগুলি সামান্য কুড়কুড়ে , ভোজ্য বীজে ভরা । টাটকা ডুমুরগুলি সূক্ষ্ম এবং পচনশীল । তাই প্রায়শই সেগুলি সংরক্ষণের জন্য শুকানো হয় ।

ডুমুর ফল এর উপকারিতা কি । ডুমুর ফল খাওয়ার উপকারিতা

এটি একটি মিষ্টি এবং পুষ্টিকর শুকনো ফল তৈরি করে , যা সারা বছর উপভোগ করা যায় । ডুমুরের একাধিক প্রজাতি রয়েছে যার সবকটিই রঙ এবং টেক্সচারে আলাদা ।

ডুমুরে আছে অধিক পুষ্টিগুণ । যেমন : প্রোটিন , চর্বী , কার্বোহাইড্রেট , ফাইবার , পটাশিয়াম , ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম ও আয়রন রয়েছে ।

আজকে আমরা জানবো ডুমুর ফল এর উপকারিতা কি বা ডুমুর ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে । আসুন তাহলে জেনে নেওয়া যাক ডুমুর থেকে আমরা কি কি উপকারিতা পাই তার সম্পর্কে ।

==========

==========

ডুমুর ফল এর উপকারিতা কি । ডুমুর ফল খাওয়ার উপকারিতা :

১। ডুমুর হজম হতে সাহায্য করে । ডুমুর ফল প্রায়শই অন্ত্রে পুষ্টি যোগাতে সাহায্য করে । এটি উচ্চ ফাইবার সামগ্রীর কারনে একটি প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে ।

তারা যে ফাইবার সরবরাহ করে তাতে রয়েছে প্রিবায়োটিক বৈশিষ্ট্য অন্ত্রের ব্যাকটেরিয়া খাওয়ার এবং স্বাস্থ্যকর অন্ত্রের পরিবেশের প্রচার করে যার ফলস্বরূপ হজমের সুস্থথা উন্নত করে ।

ডুমুর দীর্ঘদিন ধরে কোষ্টকাঠিন্যের মতো হজম জনিত সমস্যার জন্য ঘরোয়া প্রতিকার বা বিকল্প চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয় ।

২। ডুমুর বিশেষ করে পাকা , পলিফেনল নামক প্রতিরক্ষামূলক উদ্ভিদ যৌগ সমৃদ্ধ । এই যৌগগুলির প্রতিরক্ষামূলক এন্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে ।

এর মানে তারা অক্সিজেনকে অন্যান্য রাসায়নিকের সাথে বিক্রিয়া করে থাকে এবং কোষ ও টিস্যুগুলির ক্ষতি হতে রক্ষা করতে সাহায্য করে ।

৩। সুস্থ রক্তচাপ সমর্থন করতে সাহায্য করে । আমরা অনেকেই খুব বেশী সোডিয়াম ( লবণ ) গ্রহণ করি । যা প্রক্রিয়াজাত খাবারে পাওয়া যায় । সোডিয়াম বেশী গ্রহণ করলে পটাশিয়ামের ঘাটতি হতে পারে এবং এই ভারসাম্যহীনতা উচ্চ রক্তচাপ হতে পারে ।

তাজা ডুমুর এবং শাকসবজি সমৃদ্ধ একটি খাদ্য স্বাভাবিক ভাবেই পটাশিয়ামের মাত্রা বাড়ায় এবং তাই রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করার জন্য উৎসাহিত করা হয় ।

৪। খাদ্যের মান উন্নত করতে এবং ওজন ব্যবস্থাপনায় সহায়তা করতে পারে । ডুমুর প্রাকৃতিকভাবে প্রচুর পরিমানে খাদ্য তালিকাগত ফাইবার , ভিটামিন এবং খনিজ পদার্থে ভরপুর ।

ডুমুর আপনার খাদ্যের পুষ্টিকর ঘনত্ব উন্নত করতে এবং ওজন নিয়ন্ত্রনে সাহায্য করতে একটি দরকারি খাদ্য অন্তর্ভুক্ত হতে পারে । উচ্চ ফাইবার যুক্ত খাবার পূর্ণতার অনুভতি দেয় এবং খুদা কমাতে সাহায্য করে ।

৫। হার্টের স্বাস্থ্য উন্নত করতে পারে ডুমুর ফল । ডুমুর রক্তচাপ ও রক্তের চর্বীর মাত্রা উন্নত করতে পারে । যা আপনার রক্তনালী স্বাস্থ্যের উন্নতি করতে ও হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে ।

৬। ডুমুর ফলে ত্বকে কিছু উপকারি প্রভাব থাকতে পারে । বিশেষ করে যাদের অ্যালার্জি জনিত ভার্মাটাইটিস আছে বা অ্যালার্জির ফলে শুষ্ক , চুলকানি ত্বক আছে তারা ডুমুর ফল খেলে উপকার খাবেন ।

ডুমুরের বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা রয়েছে । তারা হজমের উন্নতি করতে পারে , ক্যানসার কোষকে মেরে ফেলতে পারে , রক্তের চর্বী ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে পারে ।

ডুমুর ফল খাওয়ার উপকারিতা অনেক । তাই সবারই উচিত কম বেশী ডুমুর ফল খাওয়া ।

নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page