আরও পড়ুন

করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া

আজকে আমরা জানবো করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে । যা থেকে আপনি COVID-19 করোনাভাইরাস টিকার পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিতভাবে জানবেন । করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া

করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া । COVID-19 করোনাভাইরাস টিকার পার্শ্ব প্রতিক্রিয়া :

COVID-19 টিকা একটি নিরাপদ টিকা, এবং এই টিকা নেওয়া আপনাকে গুরুতর COVID-19 রোগের বিকাশ এবং COVID-19 থেকে মারা যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করবে। করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া

টিকা নেওয়ার পরে আপনি কিছু হালকা পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারেন, যা আপনার শরীরে সুরক্ষা তৈরি করছে এমন লক্ষণ।  করোনাভাইরাস টিকার পার্শ্ব প্রতিক্রিয়া or করোনাভাইরাস টিকার পার্শ্ব প্রতিক্রিয়া

করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া । COVID-19 করোনাভাইরাস টিকার পার্শ্ব প্রতিক্রিয়া

তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেই করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে ।

কেন টিকা থেকে হালকা পার্শ্বপ্রতিক্রিয়া থাকা স্বাভাবিক :

রোগ হওয়ার ঝুঁকি ছাড়াই আপনাকে immunity দেওয়ার জন্য ভ্যাকসিনগুলি ডিজাইন করা হয়েছে। টিকা গ্রহণের সময় কিছু হালকা থেকে মাঝারি পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করা সাধারণ ব্যাপার।

এর কারণ হল আপনার ইমিউন সিস্টেম আপনার শরীরকে কিছু নির্দিষ্ট উপায়ে প্রতিক্রিয়া দেখানোর নির্দেশ দিচ্ছে।

এটি রক্তের প্রবাহ বাড়ায় যাতে আরো ইমিউন কোষগুলি সঞ্চালন করতে পারে এবং ভাইরাসকে মেরে ফেলার জন্য এটি আপনার শরীরের তাপমাত্রা বাড়িয়ে থাকে।

টিকা নিলে হালকা থেকে মাঝারি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় যেমন : নিম্ন-গ্রেডের জ্বর বা পেশীতে ব্যথা হতে পারে যা স্বাভাবিক এবং এটি কোন বিপদের কারণ নয়। করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া বা করোনাভাইরাস টিকার পার্শ্ব প্রতিক্রিয়া

এগুলি এমন লক্ষণ যে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভ্যাকসিনের প্রতি সাড়া দিচ্ছে, বিশেষ করে অ্যান্টিজেন (একটি পদার্থ যা জ্বরকে ট্রিগার করে ও ইমিউন প্রতিক্রিয়া), এবং ভাইরাসের সাথে লড়াই করার জন্য প্রস্তুত হচ্ছে। এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সাধারণত কয়েক দিন পরে নিজেরাই চলে যায়।

সাধারণ এবং হালকা বা মাঝারি পার্শ্ব প্রতিক্রিয়া একটি ভাল জিনিস। যা দ্বারা বুঝা যায় যে ভ্যাকসিন কাজ করছে। কোন পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করার অর্থ এই নয় যে ভ্যাকসিনটি অকার্যকর। এর মানে হচ্ছে ভ্যাকসিনটি আপনার শরীরকে রোগ প্রতিরোধ করার জন্য প্রস্তুত হচ্ছে।

আরও পড়ুন সিনোফার্ম টিকার পার্শ্বপ্রতিক্রিয়া

করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া বা COVID-19 ভ্যাকসিনের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া :

যেকোনো ভ্যাকসিনের মতো, COVID-19 টিকা পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যার বেশিরভাগই হালকা বা মাঝারি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় এবং কয়েক দিনের মধ্যে নিজেই চলে যায়।

ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলে দেখা গেছে যে, আরও গুরুতর বা দীর্ঘস্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়া সম্ভব। প্রতিকূল ঘটনা সনাক্ত করতে ভ্যাকসিনগুলি ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে।

COVID-19 ভ্যাকসিনগুলির রিপোর্ট করা পার্শ্বপ্রতিক্রিয়াগুলি বেশিরভাগই হালকা থেকে মাঝারি ধরণের হয়ে থাকে এবং কয়েক দিনের বেশি স্থায়ী হয় না।

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ইনজেকশন সাইটে ব্যথা, জ্বর, ক্লান্তি, মাথাব্যথা, পেশী ব্যথা, ঠান্ডা লাগা এবং ডায়রিয়া। টিকা দেওয়ার পরে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির যে কোনও একটির সম্ভাবনা নির্দিষ্ট ভ্যাকসিন অনুসারে পৃথক হয়।

COVID-19 ভ্যাকসিনগুলি শুধুমাত্র SARS-CoV-2 ভাইরাস থেকে রক্ষা করে, তাই নিজেকে সুস্থ ও ভালো রাখা এখনও গুরুত্বপূর্ণ।

কম সাধারণ করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া COVID-19 ভ্যাকসিন :

ভ্যাকসিন দেয়ার পর, একজন ব্যক্তিকে টিকা দেওয়ার স্থানে ১৫-৩০ মিনিট থাকার জন্য অনুরোধ করা উচিত যাতে কোনো তাৎক্ষণিক প্রতিক্রিয়ার ক্ষেত্রে স্বাস্থ্যকর্মীরা সাহায্য করতে পারে।

যদি কোনো ব্যক্তির অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া বা অন্যান্য স্বাস্থ্যের প্রতিক্রিয়া – যেমন পার্শ্বপ্রতিক্রিয়া তিন দিনের বেশি স্থায়ী হয় তবে তাদের টিকা দেওয়ার পরে স্বাস্থ্যকর্মীরা আগাম সতর্ক করা উচিত।

COVID-19 ভ্যাকসিনের কিছু রিপোর্ট এ বলা হয় , কম সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে অ্যানাফিল্যাক্সিসের মতো গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। যাইহোক, এই প্রতিক্রিয়া অত্যন্ত বিরল।

WHO সহ জাতীয় কর্তৃপক্ষ এবং আন্তর্জাতিক সংস্থাগুলি COVID-19 ভ্যাকসিন ব্যবহারের পরে কোনও অপ্রত্যাশিত পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

দীর্ঘমেয়াদী করোনাভাইরাস টিকা পার্শ্ব প্রতিক্রিয়া ( COVID-19 ভ্যাকসিন ) :

ভ্যাকসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত ভ্যাকসিন নেয়ার প্রথম কয়েক দিনের মধ্যে ঘটে। 2020 সালের ডিসেম্বরের প্রথম দিকে প্রথম গণ টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর থেকে, কয়েক মিলিয়ন ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে।

COVID-19 ভ্যাকসিনগুলি নিয়ে উদ্বেগ রয়েছে । কিন্তু অনুমোদিত কোনো ভ্যাকসিনেই লাইভ ভাইরাস নেই যা COVID-19 ঘটায়, যার মানে হল যে COVID-19 ভ্যাকসিন আপনাকে COVID-19-এর সাথে অসুস্থ করতে পারে না।

টিকা দেওয়ার পরে, সাধারণত শরীরে SARS-CoV-2 এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে কয়েক সপ্তাহ সময় লাগে।

যে ভাইরাসটি COVID-19 সৃষ্টি করে,তাই এটি হতে পারে যে একজন ব্যক্তি টিকা দেওয়ার ঠিক আগে বা পরে SARS-CoV-2 দ্বারা সংক্রামিত হতে পারে এবং তারপরও COVID-19-এ অসুস্থ হতে পারে। এর কারণ ভ্যাকসিন এখনও সুরক্ষা প্রদানের জন্য পর্যাপ্ত সময় পায়নি।

টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করা মানে ভ্যাকসিনটি কাজ করছে এবং আপনার ইমিউন সিস্টেম তার মত সাড়া দিচ্ছে। ভ্যাকসিন নিরাপদ, এবং টিকা নেওয়া আপনাকে COVID-19 থেকে রক্ষা করতে সাহায্য করবে।

এর থেকে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন WHO’s Vaccines Explained series.

নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page