জেনে নিন

একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে

আজকে আমরা জানবো একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে সে সম্পর্কে । ডিম একটি পুষ্টিকর খাদ্য । আমাদের দেশে এটি সহজে পাওয়া যায় ।

ডিম প্রোটিনের একটি ভাল উৎস এবং এতে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আয়রন সহ অনেকগুলি মূল ভিটামিন এবং খনিজ রয়েছে। এই সমস্ত পুষ্টিগুলি একজন ব্যক্তির শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান।

একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে

একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে

একটি ডিমের আকারের উপর নির্ভর করে গড়ে ৫৫ থেকে ৮০ ক্যালোরি থাকে। গড়ে একটি একক মাঝারি আকারের ডিমে প্রায় ৬৮ ক্যালোরি থাকে, একটি গড় ছোট ডিমে প্রায় ৫৮ ক্যালোরি থাকে এবং একটি বড় ডিমে প্রায় ৮০ ক্যালোরি থাকে।একটি বড়, শক্ত সিদ্ধ ডিমে প্রায় ৭৮ ক্যালোরি থাকে।

ডিমের অনেক উপকারিতা রয়েছে । ডিম প্রোটিন, ফ্যাটি অ্যাসিড, কোলিন এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উৎস। ডিম ভিটামিন ডি সমৃদ্ধ একটি পুষ্টিকর খাবার , যা অনেক সাধারণ খাবারে প্রাকৃতিকভাবে পাওয়া যায় না।

একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে তার অনেক বিস্তারিত তথ্য আমরা আলোচনা করেছি । চলুন তাহলে বিস্তারিত জেনে নেই একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে সে সম্পর্কে।

একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে

ডিম প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। নীচে একটি ডিমের বিভিন্ন আকারের সম্পূর্ণ ক্যালোরি মানগুলির একটি তালিকা তৈরী করা হলো :

১) ক্যালোরি : ৮০

২) প্রোটিন : ৭ গ্রাম

৩) মোট চর্বি : ৫.৭ গ্রাম

৪) কার্বোহাইড্রেট : ০.৫৭ গ্রাম

৫) চিনি : ০.৫৬গ্রাম

৬) ক্যালসিয়াম : ২৫ মিলিগ্রাম

৭) আয়রন : ১ মিলিগ্রাম

৮) ফসফরাস : ৮৭ মিলিগ্রাম

৯) পটাসিয়াম : ৬৪ মিলিগ্রাম

১০) জিঙ্ক : ০.৫৫ মিলিগ্রাম

১১) কোলেস্টেরল : ১৮৭মিগ্রা

১২) ফোলেট : ২৩ মাইক্রোগ্রাম

১৩) ভিটামিন এ : ২৬০ আন্তর্জাতিক ইউনিট (IU)

১৪) ভিটামিন ডি : ৪৫ আইইউ

রান্না করা ডিমে ক্যালরির পরিমান

এখন আমরা জানবো রান্না করা ডিমে ক্যালোরির পরিমান সম্পর্কে । ডিম ভুনায় ক্যালরির পরিমান ও পোচ করা ডিমে ক্যালরির পরিমান কতটুকু জেনে নেই ।

ডিম ভুনায় ক্যালরির পরিমান

সামান্য লবণ এবং মরিচ দিয়ে মাইক্রোওয়েভে রান্না করা দুটি স্ক্র্যাম্বল ডিম এবং আধা স্কিমড দুধ প্রায় ১৭০ ক্যালোরি সরবরাহ করবে।

আপনি যদি প্যান পদ্ধতি ব্যবহার করে আপনার স্ক্র্যাম্বল করা ডিম রান্না করেন, তাতে মাখনের একটি ছোট গাঁট ও আধা-স্কিমড দুধের ড্যাশ সহ দুটি বড় ডিম যোগ করা হয়, তা মাখনের পরিমাণের উপর নির্ভর করে মোট ২১০ থেকে ২৪৫ ক্যালোরির মধ্যে থাকে ।

পোচ করা ডিমে ক্যালরির পরিমান

পোচ করা ডিমগুলি খুব জনপ্রিয় কারণ সেগুলি রান্না করার জন্য আপনাকে কোনও অতিরিক্ত রান্নার তেল বা মাখন যোগ করার দরকার নেই। এর মানে পোচ করা ডিমের ক্যালোরি আকারের উপর নির্ভর করে ৫৫ থেকে ৮০ ক্যালোরির মধ্যে থাকে ।

একটি ভাজা ডিমের ক্যালোরির মান প্যানে ব্যবহৃত চর্বির ধরণ এবং আপনি এটি নিষ্কাশন করেন কিনা তার উপর নির্ভর করে ভিন্ন হবে। রেপসিড বা অলিভ অয়েলের মতো মনোস্যাচুরেট সমৃদ্ধ তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

একটি ভাজা ডিম ৮৫ ক্যালোরি হতে পারে যদি শুধুমাত্র সামান্য স্প্রে-তেল ব্যবহার করা হয়, যদি তেলে ভাজলে এবং এটি নিষ্কাশন না করা হয় তাহলে প্রায় ১২০ ক্যালোরি হতে পারে।

ডায়েটে ডিম যোগ করা

একজন ব্যক্তি বিভিন্ন উপায়ে তাদের ডায়েটে ডিম অন্তর্ভুক্ত করতে পারেন। ডিম আপনার খাদ্যতালিকায় যোগ করার জন্য একটি দুর্দান্ত খাবার।

যদি আপনি ওজন কমানোর চেষ্টা করেন এবং আপনার শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি নিশ্চিত করতে চান তাহলে আপনার ডায়েটে ডিম যোগ করা উচিত ।

আপনি যেভাবে আপনার ডিম প্রস্তুত করেন তা অবশ্যই তাদের পুষ্টির মানকে প্রভাবিত করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ডিম সিদ্ধ করার পরিবর্তে একটি ডিম ভাজেন তবে এটি সামগ্রিক ক্যালোরির সংখ্যা বাড়িয়ে তুলবে।

অন্যান্য পুষ্টিসমৃদ্ধ খাবারের সাথে আপনার ডিম খাওয়াও গুরুত্বপূর্ণ, যেমন শাকসবজি, সালাদ এবং গোটা শস্য।

ডিম যেকোনো খাবারের জন্য একটি স্বাস্থ্যকর সংযোজন হতে পারে, অথবা তারা একটি জলখাবার হিসেবে পরিবেশন করতে পারেন । একটি বড়, শক্ত-সিদ্ধ ডিমে ৮০ ক্যালোরি থাকে , সেইসাথে প্রোটিন এবং ভিটামিন ডি এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টি থাকে।

আমাদের এই পোস্ট টিতে আমরা আপনাদের কে জানিয়েছি একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে। এইরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন।

তাহলে আমরা এতক্ষণ জানলাম একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে। একটি ডিমে কত ক্যালরি থাকে বা ১ টি ডিমে কত ক্যালরি আছে এই তালিকা থেকে আপনি ডিমের ক্যালরির পরিমান জেনে , আপনার খাদ্যে কয়টি ডিম যোগ করবেন তা নির্ধারণ করতে পারবেন ।

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন । একটি ডিমে কত ক্যালরি থাকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page