জেনে নিন

হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় এবং হিপনিক জার্কস কি রোগ ?

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো হিপনিক জার্কস কি রোগ এবং হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় ? বিভিন্ন উপায় অবলম্বনের মাধ্যমে আপনি হিপনিক জার্ক থেকে মুক্তি পেতে পারেন । আজ তা বিস্তারিতভাবে আলোচনা করবো ।

হিপনিক জার্কস কি রোগ ?

প্রথমে আমরা জানবো হিপনিক জার্কস কি রোগ ? হিপনিক জার্কস একটি স্বাভাবিক ঝাকুনি। যদিও এটি অপ্রত্যাশিত এবং ঘুমিয়ে পড়ার অভিজ্ঞতার একটি অংশ। হিপনিক জার্কস আপনার জীবন থেকে সম্পূর্ণরূপে নির্মূল করা অসম্ভব।

হিপনিক জার্কস নামটি শুনতে জটিল হলেও কিন্তু এটি কোন রোগ না । গবেষণা করে পাওয়া যায় যে প্রায় ৭০% মানুষ তাদের জীবনে, কমপক্ষে একবার হলেও এই হিপনিক জার্কস এর অভিজ্ঞতা অর্জন করে থাকেন।

হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় ?

হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় হিপনিক জার্কস কি রোগ

যাইহোক, আপনি চাইলে তাদের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা কমাতে পারেন এবং একই সাথে কয়েকটি তুলনামূলক সহজ কৌশল অবলম্বনের মাধ্যমে আপনার ঘুমের অবস্থাকে উন্নত করতে পারেন।

তাহলে চলুন জেনে নেই হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় ?

হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় ?

হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় এর কয়েকটি উপায় আপনাদের সাথে আলোচনা করা হল :

ভালো ঘুমের অভ্যাস গড়ে তুলুন

আপনার ঘুমের নিয়ম ও রুটিন উন্নত করার মাধ্যমে ধারাবাহিকভাবে আপনার ভালো ঘুম হওয়াকে সহজ করে তুলতে পারেন, যা হিপনিক জার্কস বা সম্মোহন ঝাঁকুনির ঘটনা কমাতে পারে। এক্ষেত্রে কিছু টিপস অনুসরণ করা যেতে পারে। যেমন :

১) প্রতিদিন একই সময়ে বিছানায় যান এবং প্রতিদিন একই সময়ে ঘুম থেকে উঠুন।

২) আপনার বেডরুমের তাপমাত্রা কম থেকে মধ্য পর্যায়ে – ৬০ ডিগ্রী ফারেনহাইটে সেট করুন।

৩) আপনার শয়নকক্ষকে ঘুমাতে যাবার সময় যতটা সম্ভব শান্ত এবং অন্ধকার রাখুন। প্রয়োজনে ব্ল্যাকআউট পর্দা বা সাদা নয়েজ মেশিন ব্যবহার করুন।

৪) ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে ইলেকট্রনিক্স এর ব্যবহার, যেমন : টিভি, মোবাইল, কম্পিউটার ব্যবহার বন্ধ করুন।

৫) রাতে ঘুমানোর জন্য একটি নির্দিষ্ট রুটিন অনুসরণ করুন।

আপনার স্ট্রেস বা মানসিক চাপ কমান

মানসিক চাপ কমানো হিপনিক জার্কস বা সম্মোহন ঝাঁকুনি হ্রাস করতে পারে। শিথিলকরণ কৌশলগুলি প্রয়োগ করুন যা আপনার মানসিক চাপকে উপশম করতে পারে। এক্ষেত্রে ধ্যান, গভীর শ্বাস এবং যোগ এই সব বিষয় আপনার মানষিক চাপ কমাতে সাহায্য করতে পারে।

আপনি মুসলমান হলে ঘুমানোর আগে নামাজ বা নফল নামাজ পড়ে নিতে পারেন। তাহলে আপনার মানুষিক চাপ কমে আসবে। আপনার শয়নকালের রুটিনকে শান্ত থাকার ক্রিয়াকলাপ দিয়ে পূরণ করুন, যেমন উষ্ণ স্নান বা বই পড়া।

যদি আপনার মানসিক চাপ এবং চিন্তাভাবনা আপনার জীবনযাত্রার মানকে হস্তক্ষেপ করে তবে একজন ডাক্তার বা থেরাপিস্টের সাথে কথা বলুন।

দৈনিক ব্যায়াম হিপনিক জার্ক থেকে মুক্তির উপায়

আরামদায়ক ঘুম উপভোগ করতে প্রতিদিন ব্যায়াম করুন। নিয়মিত ব্যায়াম স্ট্রেস উপশম করতে সাহায্য করতে পারে। আপনি যদি একটি জোরালো ওয়ার্কআউট পছন্দ করেন তাহলে আপনার ঘুমের ব্যাঘাত এড়াতে দিনের শুরুতে ব্যায়ামের সময় নির্ধারণ করুন।

আপনি যদি শুধুমাত্র রাতে ব্যায়াম করতে চান, তাহলে হাঁটা বা যোগব্যায়ামের মতো কম বা মাঝারি-তীব্র ব্যায়াম বেছে নিন। ঘুমানোর অন্তত ৯০ মিনিট আগে আপনার ওয়ার্কআউট শেষ করার লক্ষ্য রাখুন, যাতে আপনার হৃদস্পন্দন মন্থর হয়ে যায় এবং হিপনিক জার্কস বা সম্মোহন ঝাঁকুনি হওয়া রোধ করা যায়।

ক্যাফেইন খাওয়ার পরিমান কমিয়ে দিন

ক্যাফিন দিনের বেলায় কিছু উপকারী শক্তি বর্ধক প্রভাব প্রদান করতে পারে। কিন্তু খুব বেশিবার খাওয়া ঠিক নয়। কারণ মাত্রাতিরিক্ত খেলে, এটি আপনার নিশ্চিন্তে ঘুমানোর ক্ষমতাকে হস্তক্ষেপ করতে পারে।

আপনি যদি হিপনিক জার্কস এর সম্মুখীন হন এবং ফলস্বরূপ ঘুমাতে সমস্যা হয় তবে ক্যাফিন কম খাওয়া ভালো। প্রতিদিন ৪০০ মিলিগ্রামের বেশি খাওয়া এড়িয়ে চলুন এবং শোবার কমপক্ষে ছয় ঘন্টা আগে আপনার শেষ কাপ কফি পান করুন।

নিকোটিন এবং অ্যালকোহল এড়িয়ে চলুন

নিকোটিন হল একটি উদ্দীপক যা আপনার মস্তিষ্কের রাত্রে ঘুমানোর ক্ষমতাকে নষ্ট করতে পারে। আপনি একবার ঘুমিয়ে পড়লে এটি আপনার ঘুমের গুণমানকেও ব্যাহত করতে পারে।

যদিও অ্যালকোহল একটি প্রশান্তিদায়ক, এটি আপনার ঘুমের স্থাপত্যকেও ব্যাহত করতে পারে। যা ঘুমের বঞ্চনার দিকে পরিচালিত করে এবং আপনার হিপনিক জার্কস বা সম্মোহনী ঝাঁকুনির ঝুঁকি বাড়ায়।

আপনাকে সবসময় সচেতন থাকতে হবে। এই টিপসগুলি বাস্তবায়ন করার পরেও, আপনি এখনও মাঝে মাঝে হিপনিক জার্কস বা সম্মোহন ঝাকুনি অনুভব করতে পারেন।

হিপনিক জার্কস হলো আপনি ঘুমিয়ে পড়ার একটি স্বাভাবিক অংশ। আপনি যদি আপনার ঘুম ব্যাহত করে এমন অন্যান্য উপসর্গ অনুভব করেন, তবে আপনার উচিত ডাক্তারের সাথে পরামর্শ করা।

তাহলে আমরা এতক্ষণ আমরা জানলাম হিপনিক জার্কস কি রোগ এবং হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় এই সম্পর্কে ।

আশা করি আমরা আপনাদেরকে হিপনিক জার্কস কি রোগ এবং হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় এই সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য প্রদান করতে পেরেছি ।

হিপনিক জার্কস কি রোগ এবং হিপনিক জার্ক থেকে মুক্তির উপায় বা হিপনিক জার্কস কীভাবে প্রতিরোধ করা যায় এই বিষয়ে আরও কোন নতুন তথ্য পেলে ভবিষ্যতে তা আমরা এই আর্টিকেলে যোগ করবো।

আরও পড়ুন ছোলা বুটের উপকারিতা কি ও পুষ্টিগুণ

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page