Benefits

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা অনেক যা বলে শেষ করা যায়না । আজকে আমরা বিস্তারিতভাবে জানবো ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

অন্যান্য খাদ্যশস্যের মধ্যে ভুট্টাও পুরা বিশ্বে জনপ্রিয় খাদ্যশস্য। বর্তমানে ভুট্টা দিয়ে তৈরি খাবার অনেক প্রচলিত। পপকর্ন এবং মিষ্টি ভুট্টা বিশ্বব্যাপি জনপ্রিয়।

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা

ভুট্টা দিয়ে তৈরি কর্ণফ্লাওয়ার, কর্ন সিরাপ, কর্ন অয়েল এবং কর্ন মিল এই সকল জিনিস বিভিন্ন খাদ্যে ব্যবহার করা হয়। এটি যেমন মান সম্মত তেমন পুষ্টিতে ভরপুর।

ভুট্টা সাধারনত হলুদ রঙের হয়। কিন্তু বর্তমানে লাল, নীল, সাদা, কালো এবং রংধনু রঙের ভুট্টা চাষ হচ্ছে।

এখন আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা সম্পর্কে । চলুন তাহলে দেখে নেওয়া যাক ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা সম্পর্কে ।

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা

ভুট্টা অন্যান্য শস্যের মতোই খুবই স্বাস্থ্যকর। ভুট্টার মধ্যে প্রচুর পরিমানে ফাইবার এবং প্রচুর ভিটামিন, খনিজ এবং এন্টিঅক্সিডেন্ট রয়েছে। যা মানব শরীর এর জন্য খুবই উপকারী।

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেয়া হল :

ফাইবার

ভুট্টাতে ফাইবারের একটি ন্যায্য পরিমান রয়েছে। পপকর্ন ভুট্টা দিয়ে তৈরি একটি জনপ্রিয় খাবার। একটি মাঝারি পপকর্ন এর ব্যাগ এ প্রায় ১৬ গ্রাম ফাইবার থাকে । যা শরীরের জন্য খুবই উপকারী।

ভুট্টার মধ্যে প্রধান ফাইবার হল হেমিসেলুলোজ, সেলুলোজ এবং লিগনিন (২) এর পরিমান বেশী হয়। এই ফাইবার হজমে সাহায্য করে এবং কোষ্টকাঠিন্য ঝুঁকি কমাতে পারে এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

প্রোটিন ভুট্টার পুষ্টি উপাদান

ভুট্টা প্রোটিনের একটি শালীন উৎস । অন্যান্য সবজির তুলনায় এর প্রোটিনের পরিমান বেশি। এটি নিরামিষদের জন্য অ -প্রাণী উৎস। ভুট্টা মানবদেহে প্রোটিনের অসীম ভূমিকা রাখে। এই প্রোটিন শরীর কে সতেজ রাখতে সাহায্য করে।

ভিটামিন এবং খনিজ

ভুট্টায় প্রচুর পরিমানে ভিটামিন থাকে। ভিটামিন মানুষের শরীর সুস্থ থাকতে সহায়তা করে। ভুট্টায় ভিটামিন এবং খনিজ একটি ন্যায্য পরিমানে থাকে। এর মধ্যে পপকর্ন খনিজ পদার্থ দ্বারা সমৃদ্ধ। মিষ্টি ভুট্টায় ভিটামিনের পরিমান বেশি। যা আপনার এড্রিনাল গ্রন্থি গুলির জন্য উপকারী।

এন্টি অক্সিডেন্ট

কিছু ভুট্টার জাত এন্টি অক্সিডেন্টে সমৃদ্ধ। এন্টি অক্সিডেন্ট শরীরের যে ক্ষতিকারক ফ্রি রাডিক্যাল আছে তার বিরুদ্ধে লড়াই করে। কিছু গবেষণা পরামর্শ দেয় যে ফ্রি রাডিকেল গুলি বার্ধক্য প্রক্রিয়া এবং বেশ কয়েকটি দীর্ঘস্থায়ী রোগের বিকাশে ভূমিকা পালন করতে পারে।

ভুট্টা খাওয়ার উপকারিতা

এখন আমরা জেনে নিই স্বাস্থ্যের জন্য ভুট্টা খাওয়ার উপকারিতা :

স্বাস্থ্যকর চোখ

খাদ্য হলো চূড়ান্ত ওষুধ যা হৃদপিন্ড এবং অন্যান্ন অঙ্গকে সচল রাখতে পারে। কিছু গবেষণায় রয়েছে ভুট্টা আপনার চোখের জন্য উপকারী । ভুট্টায় রয়েছে ক্যারোটিনয়েড লুটিন এবং জেক্সনথিন ।

এইগুলোকে প্রায়শ ম্যাকুলার রঙ্গন হিসেবে উল্লেখ করা হয়। যাতে রেটিনায় উপস্থিত থাকে এবং যা ফ্রী জারডিকেল কোষ গুলোর কারণে হতে পারে । এই গুলো মূলত আন্টিঅক্সিডেন্ট ।

রক্তশূন্যতা

আপনার শরীরে আয়রনের মতো ভিটামিন এবং খনিজ এর গভীর ঘাটতি হলে ভুট্টা তা পুরুন করতে সহায়তা করতে পারে। কেননা ভুট্টা আয়রনের খুব ভালো উৎস|

ক্যান্সার প্রতিরোধ

এন্টি অক্সিডেন্ট যুক্ত খাবার ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। গবেষনায় রয়েছে যে এন্টি অক্সিডেন্ট গুলি ফ্রি -যাডিক্যাল কোষ গুলির সাথে লড়াই করে এবং শরীরের অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করে।

যখন মিষ্টি ভুট্টা রান্না করা হয় তখন তাতে অ-রান্না করা ভুট্টার তুলনায় বেশি এন্টি অক্সিডেন্ট থাকে।

শক্তির উৎস

ভুট্টায় প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট থাকে। কার্বোহাইড্ৰেট মন এবং শরীর কে সঠিক ভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।

ভুট্টায় একটি জটিল কার্বোহাইড্রেট থাকে যা সম্পূর্ন ভাবে হজম হতে সময় নেয়। এটি শরীরে জন্য উপকারী।

নিয়মিত ভুট্টা খাওয়া রক্তে শর্করার মাত্রা বেশি না বাড়িয়ে ডায়বেটিস আক্রান্ত ব্যক্তিদের শরীরে শক্তি সরবরাহ করে। যা ডায়বেটিস ব্যক্তিদের জন্য উপকারী।

আশা করি ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা সম্পর্কে আমাদের এই পোস্টটি পরে আপনি উপকৃত হয়েছেন । এইরকম আরও নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে যুক্ত থাকুন।

তাহলে আমরা এতক্ষণ আমরা জানলাম ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা এই সম্পর্কে । আশা করি আমরা আপনাদেরকে ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা এই সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য প্রদান করতে পেরেছি ।

ভুট্টার পুষ্টি উপাদান বা ভুট্টার পুষ্টিগুণ এবং ভুট্টা খাওয়ার উপকারিতা এই তথ্য সম্পর্কে জেনে আপনি আপনার খাদ্য তালিকায় এটি রাখবেন কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন ।

আরও নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

You cannot copy content of this page