Health Tips

বাচ্চার ওজন বৃদ্ধির খাবার । ছোট শিশুর খাবার তালিকা । পুষ্টিকর খাদ্য রেসিপি

বাচ্চার ওজন বৃদ্ধির খাবার / ছোট শিশুর খাবার তালিকা / পুষ্টিকর খাদ্য রেসিপি

আজকে আমরা আলোচনা করবো বাচ্চার ওজন বৃদ্ধির খাবার, ছোট শিশুর খাবার তালিকা বা পুষ্টিকর খাদ্য রেসিপি সম্পর্কে । বাচ্চার ওজন বৃদ্ধিতে পুষ্টিকর খাবার খাওয়ানো অত্যন্ত জরুরী । বাচ্চারা সব ধরনের খাবার খেতে চায় না । তাছাড়া তাদের খাওয়ানোও অনেক ঝামেলা ।

তাই , বাচ্চা খাবে এমন খাবার বাছাই করুন । খেয়াল রাখবেন বাচ্চার জন্য যে খাবার বাছাই করবেন তা যেন পুষ্টিকর ও মানসম্মত হয় ।

বাচ্চাকে পুষ্টিকর খাবার দিবেন এতে বাচ্চার স্বাস্থ্য ভালো থাকবে ও ওজন বাড়বে । বাচ্চাকে বেশি তেলে ভাজা খাবার দিবেন না । অথবা বাচ্চাকে জাঙ্ক ফুডে আসক্ত করবেন না ।

বাচ্চার ওজন বৃদ্ধির খাবার

বাচ্চার ওজন বৃদ্ধির খাবার. ছোট শিশুর খাবার তালিকা . পুষ্টিকর খাদ্য রেসিপি

এতে করে বাচ্চা পর্যাপ্ত পরিমানে পুষ্টি থেকে বঞ্চিত হবে । তাই বাচ্চার খাবার ভালো ও উন্নত মানের হবার খুব দরকারি । প্রোটিন , ক্যালসিয়াম , কার্বোহাইড্রেট , ফাইবার , জিঙ্ক , আইরন , ভিটামিন জাতীয় খাবার বেশি করে খাওয়াবেন । দরকারি এই খাবারে বাচ্চার ওজন বৃদ্ধি পাবে ।

ছোট বাচ্চাদের খাবার সবসময় নরম করে বানাবেন । এতে তাদের খেতে সুবিধা হয় । বয়স অনুযায়ী বাচ্চার খাবারের তারতম্য একেক রকম হবে । বাচ্চার ভালো স্বাস্থ্যের জন্য বাচ্চার খাবারের খেয়াল রাখা খুবই দরকারি কাজ ।

কি খেলে বাচ্চার ওজন বাড়বে এমন খাবারের একটা মেনু তৈরি করে নিতে পারেন । আসুন যেসব খাবার খেলে বাচ্চার ওজন বৃদ্ধি পাবে তার একটা তালিকা তৈরি করে নেই ।

কলা :

ছোট শিশুর খাবার তালিকা

2 শরীরের ওজন বৃদ্ধি করার উপায়. দ্রুত ওজন বাড়ানোর সহজ উপায়

কলাতে আছে ভিটামিন B6 এবং ভিটামিন C , পটাশিয়াম , কার্বোহাইড্রেট এবং ক্যালরি । যা শিশুর শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে ও ওজন বাড়াতে সাহায্য করে । দিনে ১-২ টা কলা খাওয়াবেন বাচ্চাকে ।

মিষ্টি আলু :

মিষ্টি আলুতে আছে সোডিয়াম , পটাশিয়াম , ফাইবার , ভিটামিন সি , আইরন , ভিটামিন বি৬ , ম্যাগনেসিয়াম যা শিশুর স্বাস্থ্য ভালো রাখে এবং ওজন বাড়াতে সাহায্য করে । মিষ্টি আলু সিদ্ধ করে ম্যাস করে খাওয়াবেন । অথবা মিষ্টি আলু দিয়ে সুপ , হালুয়া , তৈরি করে খাওয়াতে পারেন ।

========

========

আলু :

আলুতে আছে এমিনো এসিড ও কার্বোহাইড্রেট যা শিশুর ওজন বৃদ্ধিতে সাহায্য করে । প্রতি দিনের খাবারে আলু রাখবেন ।

ডিম :

ছোট শিশুর পুষ্টিকর খাদ্য রেসিপি

ছোট শিশুর খাবার তালিকা

ডিমে আছে প্রোটিন যা বাচ্চার শরীরে ভিটামিন , মিনারেল ও সবকিছুর চাহিদা পূরণ করবে । তার সাথে বাচ্চার ওজনও বৃদ্ধি করবে ।

দুধ :

শিশুর ওজন বৃদ্ধিতে দুধ হল সেরা । প্রাকৃতিক প্রোটিন ও কার্বোহাইড্রেট এর উৎস দুধ । প্রতিদিন বাচ্চাকে দুধ খাওয়াবেন । এতে করে বাচ্চার স্বাস্থ্য ভালো থাকবে ।

ডাল :

ডালে আছে প্রোটিন , কমপ্লেক্স , কার্বোহাইড্রেট , ভিটামিন ও মিনারেল । আরও আছে আইরন , ম্যাগনেসিয়াম , জিঙ্ক যা বাচ্চার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । ডাল খেলে বাচ্চার ওজন খুব দ্রুত বৃদ্ধি পাবে ।

চর্বিহীন মাংস :

বাচ্চার ওজন বৃদ্ধির পুষ্টিকর খাবার

লাল মাংসে শরীরের ওজন বৃদ্ধির প্রোটিন আছে

চর্বিহীন মাংসে প্রোটিন এবং ক্যালরি থাকে । যা বাচ্চার পেশি গঠনে সহায়তা করে । এটি বাচ্চাদের ওজন বাড়ানোর সবচেয়ে ভালো খাবার ।

শুকনো ফল :

বীজ ও বাদাম জাতীয় খাদ্য বাচ্চাদের জন্য খুবই উপকারী । এ জাতীয় খাবারে প্রোটিন অনেক বেশি মাত্রায় থাকে । যা বাচ্চার ওজন বাড়াতে সাহায্য করে ।

পেঁপে :

পেঁপে তে আছে ক্যালরি , প্রোটিন , কার্বোহাইড্রেট । এটি বাচ্চার জন্য খুবই পুষ্টিকর । পেঁপে বাচ্চার হজম শক্তি বাড়ায় । পেঁপে খেলে বাচ্চাদের স্বাস্থ্য বৃদ্ধি পায় ।

পেঁপে বাচ্চাদের এনার্জি লেভেল বাড়িয়ে দেয় । তার সাথে বাচ্চাদের স্কিন উজ্জ্বল করে । এই খাবার উপাদান ছাড়াও বাচ্চাদেরকে ওজন বাড়াতে বিভিন্ন রকম মিল্কশেক বানিয়ে খাওয়াতে পারেন ।

খেজুর ও বাদামের মিল্কশেক :

বাচ্চার ওজন বৃদ্ধির খাবার রেসিপি

পুষ্টিকর খাদ্য রেসিপি

খেজুরে আছে ক্যালরি , ফাইবার , পটাশিয়াম , প্রোটিন , ম্যাগনেসিয়াম । বাদামে আছে পটাশিয়াম , সোডিয়াম , জিঙ্ক । সাথে দুধে হচ্ছে প্রোটিন ও কার্বোহাইড্রেট এর উৎস ।

এই তিনটি উপাদান মিলিয়ে একটা মিল্ক শেক বানিয়ে বাচ্চাকে খাওয়াতে পারেন । এতে বাচ্চার ওজন বৃদ্ধি পাবে । সবকটি উপাদান পরিমান করে নিবেন । যেমন :

১। বাদাম ১০ টি ছোট সাইজের
২। খেজুর ১০ টি ছোট সাইজের
৩। ঠাণ্ডা দুধ ১.৫ কাপ

==========

আরও পড়ুন মুসলিম মেয়ে শিশুর নাম অর্থসহ

=========

গাজরের মিল্কশেক :

ছোট শিশুর পুষ্টিকর খাবার তালিকা বা খাদ্য রেসিপি

বাচ্চার ওজন বৃদ্ধির খাবার

গাজরে আছে নিউট্রিশন , ক্যালরি , ফাইবার , কার্বোহাইড্রেট , প্রোটিন । মধুতে আছে ভিটামিন , মিনারেল , ফাইবার , ক্যালরি , সোডিয়াম , কার্বোহাইড্রেট । এই উপাদান গুলো মিশিয়ে বানিয়ে নিতে পারেন গাজরের মিল্ক শেক । এতে বাচ্চার ওজন বৃদ্ধি পাবে । সবকটি উপাদান পরিমান মতো নিয়ে নিবেন । যেমন :

১। সেদ্ধ করা গাজর ১ কাপ
২। দুধ ১.৫ কাপ
৩। মধু ২ টেবিল চামচ

উপরের খাবার গুলোতে ভালো প্রোটিন , ফাইবার , আইরন , জিঙ্ক , ক্যালসিয়াম , কার্বোহাইড্রেট , পটাশিয়াম , ভিটামিন আরও বিভিন্ন উপাদান আছে । যা বাচ্চাদের ওজন বৃদ্ধি করতে সাহায্য করে ।

ওজন বৃদ্ধির সাথে সাথে বাচ্চাদের শরীর স্বাস্থ্য ভালো থাকে । তাই , বাচ্চাকে সবসময় ভালো মানের পুষ্টিকর খাবার দিবেন ।

নিত্য নতুন টিপস পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেজে এ লাইক দিয়ে সাথে থাকুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page